ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

কোচের সঙ্গে পেসারদের পুরনো বলে একদিন

কোচের সঙ্গে পেসারদের পুরনো বলে একদিন

ছবি: বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২২ | ০৫:৫৬ | আপডেট: ১২ মে ২০২২ | ০৫:৫৬

শ্রীলঙ্কা সিরিজে পেসার তাসকিন আহমেদ নেই। ছিটকে গেছেন স্পিনার মেহেদি মিরাজ। প্রথম টেস্টে খেলতে পারবেন না স্পিন অলরাউন্ডার সাকিব আল হাসান। বোলিং লাইন আপে শক্তি ক্ষয়ে গেছে। দায়িত্ব বেড়ে গেছে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের। পেসার এবাদত হোসেন, শরিফুল ইসলাম ও খালেদ আহমেদকে তাই প্রস্তুত করায় বাড়তি মনোযোগ তার।

বৃহস্পতিবার চট্টগ্রামে শিষ্যদের প্রস্তুত করতে ধৈর্য্যর পরীক্ষা নিয়েছেন ডোনাল্ড। ধৈর্য ধরে রাখার টোটকা দিয়েছেন। সফল হতে পুরনো বলে বোলিং করতে হবে, রিভার্স সুইপ আদায় করে নিতে হবে। ওই বিষয়টি মাথায় রেখে পেসারদের সারাদিন পুরনো বলে অনুশীলন করিয়েছেন কিংবদন্তি এই প্রোটিয়া।

অনুশীলন শেষে সংবাদ মাধ্যমকে ডোনাল্ড বলেন, ‘এখানে পুরনো বলে বোলিংটা বড় বিষয়। আমাদের আজকের অনুশীলন ছিল পুরনো বলের। প্রতি সেশনে আমি রিভার্স সুইপ আদায় করা, বোলারদের ধৈর্য ধরা এবং সৃজনশীলতা আনার দিকে জোর দিয়েছি। নিজস্ব কন্ডিশনে কীভাবে বোলিং করতে হয় তা বলে দেওয়ার দরকার নেই। কিন্তু মনোবল, সৃজনশীলতার পরীক্ষা তাদের দিতে হবে।’

চট্টগ্রামের উইকেটে রান হয়। পেসাররা শুরুতে কিছুটা সুবিধা পেলেও পুরনো বলের কাজটা স্পিনাররাই করে দেন। পুরনো বলেও পেসারদের ব্রেক থ্রু দিতে হয়। ডোনাল্ড তাই নতুন বলেও শিষ্যদের থেকে সেরাটা চান। শুরুর ৪০-৫০ রানে তুলে নিতে চান প্রতিপক্ষের তিনটির মতো উইকেট। সেই দীক্ষাও দিচ্ছেন পেসারদের।

ডোনাল্ড বলেন, ‘আমি বুঝে গেছি, এখানে কিছুটা ফুলার লেন্থে নতুন বলে বোলিং করতে হবে। প্রথম ৩০ ওভার প্রতিপক্ষকে চাপে রাখতে হবে। ৪০ রানের মধ্যে তিন উইকেট নিতে হবে। এরপর বলের কন্ডিশন বুঝে হাত ঘুরাতে হবে। কারণ এখানে গরম। ৩০ ওভারের পর তাই ধৈর্য ধরতে হবে। প্রতিপক্ষকে চাপে রাখতে হবে। সুইং আদায় করতে হবে।’

বাংলাদেশের পেসারদের নিয়ে আশাবাদী ডোনাল্ড। তাসকিন আহমেদ, শরিফুল ইসলামকে প্রথম দেখায় ভালো লেগেছে তার। তাসকিনের ক্ষুধা, শরিফুলের আগ্রাসন ও লাইস এবং এবাদত-খালেদের ইঞ্জিন অর্থাৎ দীর্ঘক্ষণ বোলিং করতে পারা মুগ্ধ করেছে প্রোটিয়া কোচকে। তিনি জানান, তার কোচিংয়ের অন্যতম জায়গা মাইন্ডসেট। যা সেট করতে পারলে দেখা যাবে নতুন কিছু।

আরও পড়ুন

×