ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

এজবাস্টনে দুর্দান্ত পান্থ

এজবাস্টনে দুর্দান্ত পান্থ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২২ | ২৩:১১ | আপডেট: ০১ জুলাই ২০২২ | ২৩:১১

এজবাস্টন টেস্টে টপঅর্ডারের ব্যর্থতায় ৯৮ রানেই পাঁচ উইকেট হারিয়ে ফেলে ভারত। এরপরই বীরের মত লড়াই করলেন উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পান্থ। রবীন্দ্র জাদেজাকে নিয়ে দলকে নিয়ে গেলেন সম্মানজনক স্থানে। ষষ্ঠ উইকেটে পান্থ-জাদেজার অবিচ্ছিন্ন ১৮৮ রানের জুটিতে বড় সংগ্রহের পথে ভারত। শুক্রবার বার্মিংহ্যামের এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৭ উইকেটে ৩৩৮ রান করেছে ভারত। 

দুর্দান্ত এক ইনিংস খেলে পান্থ নিজেও গড়লেন দারুণ এক কীর্তি। মাত্র ৮৯ বলে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেন ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এতে টেস্টে উইকেটরক্ষকদের মধ্যে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন তার নামে। এর মাধ্যমে ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে করা ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ৯৩ বলে সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন তিনি।

সেঞ্চুরি পেরিয়েও তাণ্ডব থামছিল না পান্থের। পরের ২১ বলে আরও চারটি চার ও তিনটি ছয়ের মারে করে ফেলেন ৪৬ রান। মারকাটারি ব্যাটিং দেখে মনে হচ্ছিল, দ্রুততম ডাবল সেঞ্চুরি হয়তো করেই ফেলবেন পান্থ। কিন্তু তখনই ইংল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন জো রুট। আউট হওয়ার আগে ১৯ চার ও ৪ ছয়ের মারে মাত্র ১১১ বলে করেন ১৪৬ রান। টেস্ট ক্রিকেটে অন্তত ১০০ বল মোকাবেলা করা ইনিংসে তার চেয়ে বেশি স্ট্রাইকরেটের ইনিংস রয়েছে মাত্র তিনটি।

দলীয় ৩২০ রানে পান্তের বিদায়ে ভাঙে ২২২ রানের জুটি। যা কি না টেস্ট ক্রিকেটে ষষ্ঠ উইকেটে ভারতের চতুর্থ সর্বোচ্চ। পান্থ ফেরার পর শার্দুল ঠাকুর আউট হন ১ রান করে। তবে নিজের উইকেট বাঁচিয়ে রেখে ১৬৩ বলে ১০ চারের মারে ৮৩ রানে অপরাজিত রয়েছেন জাদেজা।

আরও পড়ুন

×