ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

ভাঙছে ব্রিসবেনের মিলনমেলা

ভাঙছে ব্রিসবেনের মিলনমেলা

ক্রীড়া প্রতিবেদক, ব্রিসবেন

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ১২:০০ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২ | ২২:৩০

বিশ্বকাপের পর্দা উঠেছে ভিক্টোরিয়ায়। পর্দা নামবেও সেখানে। ১৬ অক্টোবর বাছাই পর্ব দিয়ে বিশ্বকাপ শুরু হলেও মূল টুর্নামেন্ট মাঠে গড়াবে ২২ অক্টোবর সিডনিতে। স্বাগতিক অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ নিউজিল্যান্ড। সেদিন থেকেই শুরু অস্ট্রেলিয়ানদের বিশ্বকাপ। এর পর অস্ট্রেলিয়াজুড়ে চলতে থাকবে খেলা। সুপার টোয়েলভের আটটি দলের কন্ডিশনিং ক্যাম্প ছিল ব্রিসবেনে। গ্যাভা স্টেডিয়াম ও অ্যালান বোর্ডার ফিন্ডে প্রস্তুতি ম্যাচগুলো ছিল সুপার টোয়েলভের দলগুলোর। গতকাল প্রস্তুতি পর্ব শেষ হওয়ায় দলগুলো ম্যাচ ভেন্যুতে পাড়ি জামাবে আজ থেকে। অর্থাৎ ব্রিসবেনের মিলনমেলা ভাঙছে অস্ট্রেলিয়াকে দিয়েই। বাংলাদেশ দল ব্রিসবেন ছাড়বে ২২ অক্টোবর। ম্যাচ ভেন্যু হোবার্ট যাওয়ার আগে অ্যালান বোর্ডার ফিল্ডে আরও দু'দিন অনুশীলন করবে তারা।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশের ক্যাম্প ছিল ব্রিসবেনে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, আফগানিস্তান ভালোভাবে প্রস্তুতি পর্ব সম্পন্ন করতে পারলেও বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। গতকাল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড-ভারতের মধ্যকার প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড পাড়ি জমাবে সিডনিতে। এ দুই দলের ম্যাচ দিয়েই সুপার টোয়েলভের খেলা শুরু। এর পর পার্থ, মেলবোর্ন, হোবার্টে বিশ্বকাপের উন্মাদনা ছড়াবে। বাংলাদেশ সমর্থকদের জন্য হতাশার নিজেদের প্রথম ম্যাচটাই মাঠে বসে দেখার সুযোগ পাচ্ছেন না। হোবার্ট অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডের বাইরে হওয়ায় প্রবাসীদের বেশিরভাগই যেতে পারছেন না। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি সিডনিতে থাকায় সাকিবরা দেশে খেলার একটা ফিল পাবেন।

এবারের বিশ্বকাপে বড় সমস্যা হলো, ম্যাচ ভেন্যুতে খুব একটা সময় পাবে না বাংলাদেশ। হোবার্টে পৌঁছামাত্র দুটি সেশন করতে পারবে। ম্যাচ ভেন্যুতে অনুশীলনের সুযোগ কম দেওয়ার কারণ জানতে চাওয়া হলে লজিস্টিক ম্যানেজার রাবীদ ইমাম বলেন, 'আইসিসি কোনো কারণ জানায়নি। তবে ব্রিসবেনে অনুশীলনের সুযোগ-সুবিধা ভালো। ক্রিকেটাররা এখানেই খুশি। কাল ও পরশু পুরো সেশন হলে হোবার্টে ২২ অক্টোবর ঐচ্ছিক অনুশীলন থাকবে।' ২৪ থেকে ৩০- এই সাত দিনে তিনটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ৯ দিনে তিনটি শহরে ট্রাভেল করতে হবে সাকিবদের। হোবার্ট থেকে সিডনি হয়ে ব্রিসবেনে তৃতীয় ম্যাচ খেলে অ্যাডিলেডে লম্বা সময়ের জন্য পাড়ি জমাবে বাংলাদেশ দল। ভারত, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দুটি হবে অ্যাডিলেড ওভালে। গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলে সাকিবরা দেশে ফেরার বিমান ধরবেন এই ভেন্যু থেকেই।

আরও পড়ুন

×