ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

স্টয়নিস ঝড়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

স্টয়নিস ঝড়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে অবধারিতভাবে ম্যাচসেরাও হন স্টয়নিস

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২ | ০৮:৪৫ | আপডেট: ২৫ অক্টোবর ২০২২ | ০৮:৫৫

জিতলে বিশ্বকাপে টিকে থাকবে, আর হারলে ছিটকে যাবার সম্ভাবনা। এমন সমীকরণের ম্যাচে স্টয়নিসের ঝড়ে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। লঙ্কানদের দেওয়া ১৫৮ রানের লক্ষ্যে ২১ বল হাতে রেখেই পৌঁছে যায় অ্যারন ফিঞ্চের দল। মাত্র ১৮ বলে অপরাজিত ৫৯ রান করে জয়ে নেতৃত্ব দেন স্টয়নিস। 

১৫৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ধীরে শুরু করেন ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চ। ৫ম ওভারে এসে ১০ বলে ১১ রান করে আউট হন ওয়ার্নার। দ্বিতীয় উইকেটে খেলতে নেমে ১৮ রান করেন মিচেল মার্শ। এরপর গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে দলীয় স্কোর বাড়িয়ে নিচ্ছিলেন দলনেতা ও ওপেনার ফিঞ্চ। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি ম্যাক্সওয়েল। আউট হন ২৩ রানে।

এরপর আর উইকেট হারাতে হয়নি স্বাগতিকদের। চতুর্থ উইকেট জুটিতে মাত্র ২৫ বলে ৬৫ রান তুলেন ফিঞ্চ ও স্টয়নিস। ফিঞ্চ দেখে-শুনে খেললেও লঙ্কান বোলারদের রীতিমতো তুলোধুনো করে ছাড়েন স্টয়নিস। তাতেই নিশ্চিত হয় জয়। মাত্র ১৭ বলে ফিফটি তুলে নেন তিনি। যা কিনা টি-টোয়েন্টিতে কোনো অসি ব্যাটারের দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড। শেষ পর্যন্ত মাত্র ১৮ বল মোকাবিলা করে ৪ চার ও ৬ ছক্কায় ৫৯ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে অবধারিতভাবে ম্যাচসেরাও হন তিনি। এদিকে ৪২ বলে ৩১ রানে মাঠ ছাড়েন ফিঞ্চ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই অজিদের পেস তোপের মুখে পড়ে লঙ্কান ওপেনাররা। দ্বিতীয় ওভারেই কুশল মেন্ডিসকে (৫) মিচেল মার্শের তালুবন্দি করেন প্যাট কামিন্স। এরপর দ্বিতীয় উইকেটে ৫৮ বলে ৬৯ রানের জুটি গড়েন ধনঞ্জয়া ডি সিলভা এবং পাথুম নিশাঙ্কা। ২৩ বলে ২৬ রান করা ধনঞ্জয়া আউট হলে ভাঙে এই জুটি। 

১২তম ওভারে এসে অ্যাস্টন অ্যাগারের বলে ওয়ার্নের তালুবন্দি হন ধনঞ্জয়া। ২৩ বলে ২৬ রান করে ফেরেন তিনি। এরপর স্কোরবোর্ডে ২২ রান যোগ হতে রান আউট হয়ে ফেরেন পাথুম নিশাঙ্কা। আউট হওয়ার আগে ৪৫ বল ৪০ রান করেন তিনি।

উইকেটে এসেই মারমুখী ছিলেন চারিথ আসালাঙ্কা। ১৫তম ওভারে তিন অংকে পৌঁছায় লঙ্কানদের স্কোর। এরপরই মিচেল স্টার্কের বলে প্যাট কামিন্সের তালুবন্দি হন ভানুকা রাজাপাক্ষে (৭)। লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাও ব্যর্থ। ৫ বলে ৩ রান করে ম্যাক্সওয়েলের শিকার হন। হাসারাঙ্গাকে(১) শুরুতেই থামিয়ে দেন জস হ্যাজেলউড। শেষদিকে চারিথ আসালাঙ্কা আর চামিকা করুনারত্নের ১৪ বলে ৩৭* রানের অবিচ্ছিন্ন জুটিতে ১৫৭ রানের পুঁজি পায় শ্রীলঙ্কা। ২৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৮ রান করেন আসালাঙ্কা। অস্ট্রেলিয়ার হয়ে একটি করে উইকেট নেন পাঁচ বোলার।

অস্ট্রেলিয়া একাদশ: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, টিম ডেভিড, ম্যাথু ওয়েড (উইকেটকিপার), প্যাট কামিন্স, অ্যাস্টন আগার, মিচেল স্টার্ক ও জস হ্যাজেলউড।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (উইকেটকিপার), ধনঞ্জয়া ডি সিলভা, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকশে, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মাহেশ থিকশানা, বিনুরা ফার্নান্দো ও লাহিরু কুমারা।

আরও পড়ুন

×