ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

পুনরায় বিশ্বকাপ ফাইনাল খেলাতে দুই লাখ আবেদন!

পুনরায় বিশ্বকাপ ফাইনাল খেলাতে দুই লাখ আবেদন!

ছবি: ফাইল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২ | ০৮:৪৩ | আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ | ০৮:৪৭

কাতারে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলেছে ফ্রান্স ও আর্জেন্টিনা। নির্ধারিত সময়ে ২-২ গোলের সমতা, অতিরিক্ত সময়ে আরও একটি করে গোলের পর টাইব্রেকারে শিরোপা জিতেছে আর্জেন্টিনা। দুই দলের ওই ম্যাচকে বিশ্বকাপ ইতিহাসের সেরা মনে করা হচ্ছে। 

তবে রোমাঞ্চিত ওই ফাইনাল নিয়ে বিতর্কও আছে। যে বিতর্কে ঘি ঢেলে চলেছে ফ্রান্সের ভক্তরা। তাদের মতে, আর্জেন্টিনার প্রথম ও শেষ গোলটি ‘অনৈতিক’। ডি মারিয়া ডাইভ দিয়ে পেনাল্টি আদায় করেছেন। যা থেকে আর্জেন্টিনা প্রথম গোলটি পেয়েছে বলে দাবি তাদের।  

লিওনেল মেসি ওই পেনাল্টি থেকে গোল করার পর অতিরিক্ত সময়ে ডান পায়ের আলতো শটে এক গোল করেন। লওতারো মার্টিনেজ প্রথমে শট নিয়েছিলেন যা থেকে গোল পেতে পারতো আর্জেন্টিনা। তার ওই শট নেওয়ার সময়ই উল্লাস করতে গিয়ে মাঠে ঢুকে পড়েন আর্জেন্টিনার বেঞ্চে থাকা খেলোয়াড়রা। মেসি শট নিয়ে জালে বল পাঠানোর সময়ও মাঠে ছিলেন তারা। 

নিয়ম অনুযায়ী, যেটি গোল নয় বলে দাবি করছেন ভক্তরা। সেজন্য তারা ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার কাছে ম্যাচটি পুনরায় আয়োজন করার দাবি করেছে। তাদের দাবি যৌক্তিক, এটা প্রমাণ করতে স্বাক্ষর সম্বলিত দুই হাজার আবেদন সংগ্রহ করেছে তারা। স্পোর্টস বাইবেলসহ একাধিক সংবাদ মাধ্যম এমনটই জানিয়েছে। 

ফাইনালে খেলে শিরোপা নিয়ে বুয়েন্স এইরেসে উদযাপন করছেন আর্জেন্টিনার খেলোয়াড়রা। দেশটির ভক্তরা মেতেছেন আনন্দে-উচ্ছ্বাসে। ফ্রান্স ফেডারেশন বা বড় কোন বিশ্লেষকও গোল দুটি অনৈতিক বলে দাবি করিনি। আবেদন সংগ্রহ করা ফ্রান্স ভক্তদের নিশ্চয় অজানা নয় যে, পুনরায় ফাইনাল মাঠে গড়াবে না। তারপরও নিজেদের সান্ত্বনা দিতে কিংবা আর্জেন্টিনার শিরোপা জয় ‘বিতর্কিত’ এটা দাঁড় করাতেই হয়তো তাদের এই পিটিশন।

আরও পড়ুন

×