ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

শচীনকে ছাড়িয়ে নতুন রেকর্ডে কোহলি

শচীনকে ছাড়িয়ে নতুন রেকর্ডে কোহলি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:১০ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:১০

নাগপুরের পর দিল্লি টেস্টও তিনদিনে জয় পেয়েছে ভারত। এই জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে রোহিত শর্মারা। এমন আনন্দের দিনেই নতুন এক রেকর্ডে নাম লেখালেন বিরাট কোহলি। এই রেকর্ডে নাম উঠাতে কোহলি ছাড়িয়ে গেছেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকারকে।

রোববার দিল্লি টেস্টে আন্তর্জাতিক ক্রিকেটের তৃতীয় দিনে ৩১ বলে ২০ রান তোলেন কোহলি। এই রান তুলতেই কোহলি পেরিয়ে গেলেন আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার রান। ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তিন সংস্করণ মিলিয়ে এই মাইলফলকে পা রাখলেন কোহলি। এই রেকর্ডে তিনি পেছনে ফেলেন শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংকে।

কোহলির আগে আর কোনো ক্রিকেটার এর চেয়ে কম ইনিংসে এই উচ্চতায় পা রাখতে পারেননি। পরিসংখ্যান অনুযায়ী, আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণে ২৫,০০০ রান পূর্ণ করতে শচীনের লেগেছিল ৫৭৭ ইনিংস। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের লেগেছিল ৫৮৮ ইনিংস। বিপরীতে ২৮ ইনিংস কম খেলে ৫৪৯ ইনিংসেই সেই নজির গড়লেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও সর্বোচ্চ রানের মালিক শচীন। ৬৬৪ ম্যাচে তার সংগ্রহ ৩৪৩৫৭ রান। এরপরেই রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, ৫৯৪ ম্যাচে ২৮০১৬ রান, অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের ৫৬০ ম্য়াচে ২৭৪৮৩ রান এবং শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনের ৬৫২ ম্যাচে ২৫৯৫৭ রান।

আরও পড়ুন

×