ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

যেসব মাইলফলকের সামনে মেসি

যেসব মাইলফলকের সামনে মেসি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩৮ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:৩৮

ব্যক্তিগত কিংবা দলগত, মেসির জীবনে সবকিছুই জিতেছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। পিএসজি তারকা খেলেছেন কিন্তু ট্রফি জিততে পারেনি ফ্রেঞ্চ কাপের। যদিও এবছর আর জেতা সম্ভব না মেসির। ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে পিএসজি। মেসিকে অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত।

৩৫ বছর বয়সী মেসির অপেক্ষায় আছে আরো কিছু মাইলফলক। ইএসপিএনের পরিসংখ্যানে আজ সেগুলো তুলে ধরা হলো-

ক্লাব ক্যারিয়ারে ৯০০ ম্যাচ: ক্লাব ক্যারিয়ারে মেসির ম্যাচের সংখ্যা এখন ৮৭১। ৯০০ ম্যাচের মাইলফলকে পৌঁছাতে দরকার আরও ২৯ ম্যাচ।

ক্যারিয়ারে ৮০০ গোল: ১৯ বছরের পেশাদার ক্যারিয়ারে মেসির গোলসংখ্যা এই মুহূর্তে ৭৯৭। আর ৩টি গোল করলেই ৮০০ গোলের মালিক হবেন মেসি। এই মুহূর্তে ৮২৪ গোল নিয়ে গোলসংখ্যার বিশ্বরেকর্ডটি ক্রিশ্চিয়ানো রোনালদোর। দ্বিতীয়তে আছেন মেসি।

পেনাল্টি ছাড়া ৭০০ গোল: পেনাল্টি ছাড়া মেসির গোল এখন ৬৮৯টি। পেনাল্টিতে মেসি এখন পর্যন্ত বল জালে জড়িয়েছেন ১০৮ বার।

টানা ২০ বছর পেশাদার ফুটবলে গোল: ২০০৪ সালে সিনিয়র ফুটবলে খেলা শুরুর পর টানা ১৯ বছর ন্যূনতম একটি করে হলেও গোল করেছেন মেসি। ২০২৪ সালেই ২০ বছরে পৌঁছাবে মেসির এই রেকর্ড। 

ক্লাব ক্যারিয়ারে ৭০০ গোল: এই মাইলফলক স্পর্শ করতে আর এক গোল দূরে দাঁড়িয়ে মেসি। বার্সেলোনার হয়ে ৬৭২ গোলের পর পিএসজির হয়ে করেছেন ২৭ গোল। এদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা সবশেষ ম্যাচে ৭০০ ক্লাব গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন রোনালদো।

৩০০ অ্যাসিস্ট: গোল করার পাশাপাশি অন্যকে দিয়ে অনেক গোলও করিয়েছেন মেসি। এখন পর্যন্ত ক্লাব ক্যারিয়ারে ২৯৪টি গোলে সহায়তা করেছেন তিনি। চলতি মৌসুমেই হয়তো ৩০০ গোলে সহায়তার মাইলফলক স্পর্শ করে ফেলতে পারবেন।

৫০০ লিগ গোল: আর মাত্র ৯ গোল হলে লিগ পর্যায়ে ৫০০ গোলের ক্লাবে ঢুকে যাবেন মেসি।

চ্যাম্পিয়ন্স লিগ নকআউটে ৫০ গোল:  চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে মেসির গোল ৪৯টি। ৫০ পূর্ণ করতে দরকার আর মাত্র এক গোল।

১০০ আন্তর্জাতিক গোল: প্রথম আর্জেন্টাইন হিসেবে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করার অপেক্ষায় মেসি। আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (১৭২) ও সবচেয়ে বেশি গোলের (৯৮) মালিক এখন মেসি। এদিকে আন্তর্জাতিক ফুটবলে ১৯৬ ম্যাচে ১১৮ গোল নিয়ে সবার ওপরে রোনালদো।

আরও পড়ুন

×