কমনওয়েলথ গেমস ডায়েরি

এখানে রূপারা নিরাপদ

প্রকাশ: ১৬ এপ্রিল ২০১৮     আপডেট: ১৬ এপ্রিল ২০১৮       প্রিন্ট সংস্করণ     

গোল্ড কোস্ট থেকে, মশিউর রহমান টিপু

রূপার কথা মনে পড়ল। সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সেই রূপা। জীবনের সব রঙ-রূপ উপভোগের আগেই নির্মম পাশবিকতার শিকার হয়ে যাকে অকালে চলে যেতে হয়েছে। গত বছরের ২৫ আগস্ট এক ভয়ঙ্কর রাতে বগুড়া থেকে ময়মনসিংহে ফেরার পথে একদল নরপশু চলন্ত বাসে ধর্ষণের পর গলা টিপে হত্যা করেছিল রূপাকে। তারপর লাশ ফেলে গিয়েছিল রাস্তার পাশের জঙ্গলে।


সুদূর গোল্ড কোস্টে বসে সেই রূপার কথাই লিখছি। কেন লিখছি? কারণ, সাধারণ পরিবারের একটা মেয়ে, যে স্বপ্ন দেখত একটি সুন্দর ভবিষ্যতের, সেই উচ্ছল জীবনের এমন করুণ পরিণতি তো কোনো সাধারণ ঘটনা নয়। সামাজিক নিরাপত্তার দুর্বলতায় কত রূপাই তো অকালে ঝরে যায়। ক'টা ঘটনা আর শেষ পর্যন্ত মানুষ মনে রাখে। প্রথমে কিছুদিন তোলপাড় হয়, তারপর তলিয়ে যায় বিস্মৃতির অতলে। রূপা ধর্ষণ ও হত্যা মামলায় অবশ্য দ্রুতগতিতে বিচার হয়েছে। ফাঁসির সাজা হয়েছে চার ধর্ষকের। বিচারের সান্ত্বনা মিলেছে, রূপা তো আর ফিরে আসেনি। অন্য রূপাদেরও নিরাপত্তার নিশ্চয়তা কোথায়?


অস্ট্রেলিয়ার সিটি অব গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমস কাভার করতে এসে দেখেছি, মধ্যরাতেও বাসে-ট্রামে-ট্রেনে গিজগিজ করছে মানুষ। কে নেই সেই ভিড়ে। তরুণ, বৃদ্ধ, শিশু- সব বয়সের মানুষ ছুটে যাচ্ছে শহরের এ মাথা-সে মাথায়। কমনওয়েলথ গেমস নিয়ে গত কয়েকটা দিন দারুণ উৎসবে মেতেছিলেন গোল্ড কোস্টের মানুষ। সকাল থেকে  যার যার কাজের ফাঁকে খেলা দেখেছেন। সন্ধ্যা হলেই শহরের বিভিন্ন স্থানে রাস্তার ওপর বানানো বড় বড় মঞ্চে চলত গান-বাজনা। তাতে তরুণ-তরুণীদের ভিড়টাই ছিল চোখে পড়ার মতো। আর তাদের কথা যখন উঠলই, তখন একটা কথা জোর দিয়েই বলা যায়, এখানে তরুণীরা পথ চলে নির্ভয়ে। তাদের জীবনের সব অধিকার ও মর্যাদা সুরক্ষিত। এখানে দিনটা যেমন তাদের, রাতটাও তাদেরই। এখানে রূপারা নিরাপদ। একটা মেয়ে অনেক রাতে কীভাবে বাড়ি ফিরবে, তা নিয়ে পরিবারের উৎকণ্ঠায় থাকার কোনো কারণ নেই। কখনও কোনো অঘটন একেবারেই যে ঘটে না, তা হয়তো নয়। তবে সেটা এই মুক্তবুদ্ধির সমাজে আক্ষরিক অর্থেই বিচ্ছিন্ন ঘটনা। আরও নিবিড়ভাবে দেখতে গেলে এখানে পারিবারিক সহিংসতার শিকার হওয়ার ভয়েও জীবন কাটাতে হয় না কোনো নারীকে। দাম্পত্য কলহের জেরে দৈহিক বা মানসিক নির্যাতনের আশঙ্কা দেখা দিলে একজন নারীর জানা আছে, তার ফোন থেকে কেবল ট্রিপল জিরোতে ডায়াল করতে হবে। সঙ্গে সঙ্গে পুলিশ এসে তার পাশে। এ ক্ষেত্রে একটাই নীতি- জিরো টলারেন্স। শুধু বাইরে নয়, নারী তার ঘরেও পুরোপুরি সুরক্ষিত।


গত ১২ দিনে গোল্ড কোস্টের অলিগলি, রাজপথ ঘুরে বেড়িয়ে দেখেছি- কত স্বচ্ছন্দে মেয়েরা নিজেদের মতো করে জীবনকে যাপন করছে। গেমস উপলক্ষে যত স্বেচ্ছাসেবী কাজ করছে, তাদের মধ্যে মেয়েদের সংখ্যা দৃশ্যত পুরুষের চেয়ে বেশি ছাড়া কম হবে না। খোঁজ নিয়ে জেনেছি, এখানকার অফিস-আদালতে নারী কর্মীরাও সমানভাবে সক্রিয়। প্রত্যেক মেয়েরই নির্দিষ্ট বয়সে ড্রাইভিং লাইসেন্স হচ্ছে। তারা গাড়ি চালিয়ে কাজে যান। যারা শিক্ষার্থী, তারা বাসে-ট্রামে চলাফেরা করে। দিন, না রাত- এ ব্যাপারটা মাথায়ই রাখার দরকার পড়ে না।

এখানে মেয়েদের দেখেছি ট্যাক্সিক্যাব, এমনটি বাস চালাতে। অনেক মেয়ে উবারও চালায়। অবকাশ কাটাতে বিকিনি পরে নেমে যায় সৈকতে। কোথাও যেতে ছোট ভাই বা পরিবারের কাউকে সঙ্গে নিয়ে বেরোনোর কথা তারা ভাবতেই পারে না। আর পথেঘাটে ইভ টিজিং! না, এই ভাইরাস এখানে একেবারেই নেই। কী ওষুধে এর বিনাশ, তা জানার বড় ইচ্ছা ছিল। জানতে পারলাম না। তবে বুঝতে পারলাম, মেয়েদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা শুধু রাষ্ট্রের কাজ নয়, কাজটা সবার; গোটা সমাজের। যে সমাজ নিয়ে আমরা গর্ব করি, সেখানে মেয়েদের নিরাপত্তা কি আদৌ নিশ্চিত? প্রশ্নটা বরং যে যার মনের কাছে করি। উত্তরটা বোধকরি কারোই অজানা নয়।

আরও পড়ুন

জনগণের দৃষ্টি অন্য দিকে সরাতে আ’ লীগের বিজয় উৎসব: ফখরুল

জনগণের দৃষ্টি অন্য দিকে সরাতে আ’ লীগের বিজয় উৎসব: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভোট ডাকাতি করে ...

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ...

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...