ক্রোয়েশিয়ার ৯৮' বিশ্বকাপ দলকে মস্কোয় আমন্ত্রণ

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ম্যাগাজিন অব ফুটবল পিকচার্সস

ক্রোয়েশিয়া এবং ফ্রান্স। দল দুটির নাম একই আছে। ফুটবল বিশ্বকাপের নামেও আসেনি কোন পরিবর্তন। বদলেছে খেলোয়াড়, ম্যাচের নাম এবং আয়োজক দেশ। ১৯৯৮ বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্স এবং ক্রোয়েশিয়া মুখোমুখি হয়েছিল। সেবার ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছিল ফ্রান্স। ব্রাজিলকে হারিয়ে কাপও জিতেছিল। এবার  সেমিফাইনালে তার শোধ নেওয়ার সুযোগ ক্রোয়েশিয়ার সামনে। 

ক্রোয়েশিয়ার ১৯৯৮ সালের সোনালি প্রজন্মকে কিছু দেওয়ার সুযোগ বর্তমান সোনালি প্রজন্মের ক্রোয়েশিয়ার সামনে। আর তাই নিজেদের ফুটবল ইতিহাসের আগের সেরা সাফল্য ১৯৯৮ বিশ্বকাপে তৃতীয় স্থান অধিকার করা দলটাকে রাশিয়ায় আমন্ত্রণ করেছে ক্রোয়েশিয়া। 

শুধু ক্রোয়েশিয়ার সেই ফুটবল দলকে নয়। দলটির কোচিংয়ের সঙ্গে যারা যুক্ত ছিলেন তারাও দাওয়াত পেয়েছেন রাশিয়া আসার জন্য। আর দারুণ এই কাজের উদ্যোগ নিয়েছে ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন(সিএফএফ)। ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন আমন্ত্রণে লিখেছে, 'ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন মিরোস্লাভ ব্লাজোভিচের দলকে এবং যাদের প্রতিনিধিত্বে ক্রোয়েশিয়া ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে ব্রঞ্জ পদক জিতেছিল তাদের সবাইকে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখার আমন্ত্রণ করা হলো। 

১৯৯৮ সালের ওই বিশ্বকাপে বর্তমান ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি সুকার আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য গোল্ডেন বুট জেতেন। দলের হয়ে সাত ম্যাচ খেলে তিনি গোল করেন ছয়টি। গোল্ডেন বুট ছাড়াও সুকার ব্রঞ্জের বল জেতেন। 

আগামী ১৪ জুন রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্স এবং ক্রোয়েশিয়া ফাইনালে মুখোমুখি হবে। বাংলাদেশ সময় রাত ৯টায় ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে।