ট্রাম্পকে লাল কার্ড ফিফার!

প্রকাশ: ২৯ আগস্ট ২০১৮     আপডেট: ২৯ আগস্ট ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ডেইল এক্সপ্রেস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে লাল কার্ড দেখিয়েছে ফিফা। তাও আবার ট্রাম্পের 'বাড়ি' হোয়াইট হাউজে গিয়ে। শুধু লাল কার্ড না। মার্কিন প্রেসিডেন্ট একটি জার্সিও পেয়েছেন। পেয়েছেন হলুদ কার্ডও। 

মেক্সিকো, কানাডার সঙ্গে ২০২৬ বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। সে ব্যাপারে কথা বলতে হোয়াইট হাউসে যান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনহো। মিটিংয়ের এক পর্যায়ে ট্রাম্পকে লাল কার্ড দেখান ফিফাপ্রধান। লাল কার্ডের আগে দেওয়া হয় হলুদ কার্ডও। দুটি কার্ডের কাজও ভালো করে বুঝিয়ে দেন ইনফানতিনহো। এ নিয়ে দু'জন বেশ আলাপ করেন। 

এরপর ট্রাম্পের হাতে ২৬ নম্বর জার্সি তুলে দেন ফিফা সভাপতি। ট্রাম্পের জার্সি নম্বর '২৬'। কারণ ২০২৬ বিশ্বকাপের আয়োজনে থাকছে তার দেশও। সেখানে আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ফুটবলপ্রধান। দেশটির ৪৫তম ফুটবল সভাপতি ট্রাম্পের হাতে ৪৫ নম্বর জার্সি তুলে দেন। 

হলুদ আর লাল কার্ডের কাজ নিয়ে ইনফানতিনহো ট্রাম্পকে বলেন, 'আপনি তো ফুটবল বোঝেন, রেফারির কাজও জানেন। রেফারি কার্ড দিয়ে থাকেন। হলুদ কার্ড দিয়ে একজন খেলোয়াড়কে সতর্ক করা হয়। এর পরও গুরুতর কিছু করলে সে খেলোয়াড় পান লাল কার্ড। কোনো কোনো সময় বড় অপরাধের জন্য শুরুতেই কোনো খেলোয়াড়কে লাল কার্ড দেখানো হয়। যেটা দেখলে ওই খেলোয়াড়কে মাঠ থেকে বাইরে চলে যেতে হয়। এটাই কার্ডের কাজ।'

প্রতি-উত্তরে ট্রাম্প মুচকি হেসে বলেন, 'এটা তো দারুণ, আমার পছন্দ হয়েছে।' ইনফানতিনহো ধন্যবাদ জানিয়ে ট্রাম্প আরও বলেন, 'দীর্ঘদিন পর আমার দেশে ফুটবল বিশ্বকাপ ফিরতে যাচ্ছে। আপনারা যাকে ফুটবল নামে চেনেন, আমাদের কাছে সেটা সকার। ইনফানতিহোকে ধন্যবাদ এখানে আসার জন্য। সে ফিফার প্রধান এবং সম্মানিত একজন্য ব্যক্তি।'

মিটিং শেষে মজা করেই লাল কার্ডের ব্যবহার করেছেন ট্রাম্প। উপস্থিত সাংবাদিকদের লাল কার্ড দেখিয়ে চলে যেতে বলেন যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট।