ভারতের এমন হারই প্রাপ্য: বয়কট

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮     আপডেট: ১৫ আগস্ট ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট খেলে ফেলেছে ভারত। প্রথম টেস্টে এজবাস্টনে জিততে জিততে হেরে যায় তারা। আর দ্বিতীয় টেস্টে লর্ডসে ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি ধাওয়ান-কোহলিরা। শক্তিশালী ব্যাটিং লাইন আপ নিয়ে ইনিংস ব্যবধানে হেরেছে কোহলির দল। তবে সাবেক ইংলিশ ক্রিকেটারের মতে, এটা খুবই স্বাভাবিক ফল যা ভারতের প্রাপ্য ছিল। 

ভারতের ব্যাটসম্যানরা এরই মধ্যে চার ইনিংস ব্যাট করেছেন। তাতে দলীয় অধিনায়ক  বিরাট কোহলি সর্বোচ্চ ২৪০ রান করেছেন। তাও প্রথম টেস্টে ২০০ রান ছিল তার নামের পাশে। আর কেউ চার ইনিংসে শতক পেরুতে পারিনি। হার্দিক পান্ডিয়া ৯০ ও রবিচন্দ্রন অশ্বিন করেছেন মোট ৮৫ রান। আর ধাওয়ান, বিজয়, রাহুল কিংবা রাহানেরা পঞ্চশের ঘরেও যেতে পারেননি। 

ভারত দুই টেস্টের ব্যাটিংয়ের কারণে হেরেছে। টপ অর্ডারের ব্যাটসম্যানরা যেন ব্যাট করতে ভুলেই গেছেন। ভারতের এ্ই হতশ্রী দশায় অবাক হয়েছেন অনেকে। তবে ব্যতিক্রম সাবেক ইংলিশ ক্রিকেটার জিওফ্রে বয়কট। তার মতে, এমন দুরবস্থাই  প্রাপ্য  রবি শাস্ত্রীর শিষ্যদের। 

ভারতীয় ব্যাটসম্যানদের বুদ্ধিহীন বলে উল্লেখ করেছেন বয়কট। ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফে তিনি লেখেন, 'ভারতীয় দল ভেবেছিল, দেশের মাটিতে তারা যেভাবে ব্যাট করে, ইংল্যান্ডে এসেও তারা সেভাবেই ব্যাট করবে। কিন্তু ভিন্ন কন্ডিশনে ভিন্ন পরিকল্পনা ছাড়া আপনাকে স্রেফ বিধ্বস্ত হতে হবে। ভারত যে দুরবস্থায় পড়েছে, এটা তাদের প্রাপ্য।' 

ভারতীয় দল তাদের সমর্থকদের মাথা নিচু করে দিয়েছে বলে উল্লেখ করেন তিনি। বয়কট বলেন, 'ভারতীয় ক্রিকেটাররা শুধু নিজেদের নয়, সমর্থকদের মাথাও নিচু করে দিয়েছে। তাদের ব্যাটিং দেখে শিশুসুলভ, দায়িত্বজ্ঞানহীন এবং বুদ্ধিহীন মনে হয়েছে। আউটসুইংয়ে তাদের ড্রাইভ খেলতে যাওয়া পরিকল্পনাহীনতার বড় প্রমাণ।'

বয়কট ভারতীয় ব্যাটসম্যানদের আউটসু্ইংয়ে ব্যাট চালানো নিয়ে বলেন, 'তারা আউটসুইংয়ে মিড উইকেটে খেলতে গেছে। এরপর স্লিপে ক্যাচ হওয়া বা বোল্ড হতে দেখা আশ্চর্য কিছু না।' ভারত প্রথম টেস্টে ৩১ রানে হারের পর লর্ডসে হেরেছে ইনিংস ও ১৫৯ রানের বড় ব্যবধানে। স্বাগতিকদের বিপক্ষে টেন্টব্রিজে ১৮ আগস্ট থেকে তৃতীয় টেস্টে মাঠে নামবে ভারত। ওই ম্যাচই হয়ে যেতে পারে সিরিজ নির্ধারক।