কুককে শুভকামনা জানিয়ে যে যা বললেন

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ক্রিকবাজ

ইংল্যান্ড ক্রিকেটের একটা অধ্যায়ের নাম অ্যালেস্টার কুক। ইংল্যান্ডের জার্সি পরে আর খেলবেন না। কিন্তু ইংলিশ ক্রিকেটের অংশ হয়ে থাকবেন তিনি। ইংলিশ ওপেনার দেশটির সর্বোচ্চ টেস্ট রানের মালিক। দেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলেছেন তিনি। সর্বোচ্চ ৫৯ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। 

১২ বছর নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। অথচ মাত্র ৩৩ বছর বয়সে অবসরে যাচ্ছেন। আর কিছুদিন খেলে গেলে আরও কিছু রেকর্ড বগলদাবা হতো তার। কিন্তু সেসবের হিসেব-নিকেষ না করে অবসরের ঘোষণা দিয়ে দিয়েছেন তিনি। তাকে সাবেক-বর্তমান ক্রিকেটার এবং ক্রিকেট আলোচকরা টুইটারে শুভকামনা জানিয়েছেন। তা তুলে ধরা হলো: 

মাইকেল ভন: ইংল্যান্ডের জার্সি পরে আর কোন খেলোয়াড় তার থেকে বেশি দিতে পারেনি। সামর্থ্যের বিচারে তার থেকে বেশি ভালো কেউ খেলতে পারেনি। অ্যালিস্টার কুক যে মানসিক শক্তি দেখিয়েছে তা আর কেউ পারেনি। সবকিছুর বাইরে আমরা যত ক্রিকেটার পেয়েছি সে তাদের মধ্যে সবেচেয়ে বেশি সূক্ষ্ণ। অনেক স্মৃতি উপহার দেওয়ার জন্য ধন্যবাদ কুক। 

বোরিয়া মজুমদার: অন্যতম সেরা ক্রিকেটার অ্যালিস্টার কুক আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ইংল্যান্ডের এক ভয়ঙ্কর ক্রিকেটার তিনি। আমার মতে, ভারতের বিপক্ষে ২০১২ সালে স্পিনের বিপক্ষে নিজের সেরাটা খেলেন তিনি। তার জন্য শুভ কামনা। 

ক্রিকভিজডটকম ইংল্যান্ড ওপেনারের দারুণ কিছু রেকর্ডের কথা উল্লেখ করেছে টুইট করে। কুক ওপেনার হিসেবে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক। ওপেনে ব্যাট করে ১১ হাজার ৬২৭ রান করেছেন তিনি। তার পরের আছেন সুনীল গাভাস্কার। তিনি ৯ হাজার ৬০৭ রান করেছেন। এছাড়া স্মিথ (৯,০৩০), হেইডেন (৮,৬২৫), সেবাগ (৮, ২০৭), বয়কট (৮,০৯১) রান করেছেন। শুধু তাই নয় অধিনায়ক হিসেবে কুকের রান নজরকাড়া। তিনি অধিনায়ক হিসেবে করা রানের তালিকায় ছয়ে আছেন। 

হার্শা ভোগলে: অ্যালিস্টার কুক কি দারুণ এক ক্যারিয়ার পার করলেন! ইংল্যান্ডের সেরাদের একজন তিনি। ক্যারিয়ারে যা অর্জন করেছেন তাতে বিরাট গর্বের সঙ্গে অবসর নিচ্ছেন তিনি। 

ভিভিএস লক্ষ্ণাণ: আমাদের বিপক্ষে নাগপুরে তার যখন অভিষেক হয়েছিল তখন থেকেই জানতাম কুক দারুণ এক প্রতিভা। ইংল্যান্ডের ক্রিকেটে তার অবদান অনেক। ইংল্যান্ডের হয়ে দারুণ ক্যারিয়ারের জন্য তাকে অভিনন্দন। 

মোহাম্মদ কাইফ: দারুণ এক ক্যারিয়ারের জন্য অভিনন্দন কুক। যেভাবে ক্রিকেটে ব্যাট চালিয়েছ তার জন্য গর্বিত হতে পারো। ভবিষ্যতের জন্য শুভকামনা।

জনি বেয়ারস্টো: একজন সত্যিকারের লিজেন্ড। যিনি মাঠে এবং মাঠের বাইরে দারুণ কিছু উচ্চতার চিহ্ন এঁকে দেন। তার সঙ্গে খেলতে পারা আলাদা সম্মানের ব্যাপার। তারার মতো জ্বলজ্বলে ক্যারিয়ারের জন্য ধন্যবাদ।