শুরু হচ্ছে আরেক ইউরো

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

রাশিয়া বিশ্বকাপে বিপর্যয়ের পর জার্মানি এখন ঘুরে দাঁড়ানোর অপেক্ষায়। তবে বিশ্বকাপের দুঃসহ স্মৃতি কাটিয়ে ওঠার প্রথম পর্বেই মুখোমুখি হতে হচ্ছে বিশ্বকাপ শিরোপাজয়ী ফ্রান্সের। কেবল জার্মানি-ফ্রান্স নয়, আজ এবং আগামীকালের মধ্যে মাঠে নামতে যাচ্ছে ইউরোপের বাকি সব শীর্ষস্থানীয় দেশগুলোও।

'প্রীতি ম্যাচ গুরুত্বহীন' হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে উয়েফা চালু করেছে লীগ ব্যবস্থার ন্যাশন্স কাপের। টুর্নামেন্ট ফরম্যাট বাদ দিলে এও আরেক 'ইউরো' চ্যাম্পিয়নশিপ। প্রায় এক বছরব্যাপী এই লীগেরই পর্দা উঠছে বিশ্বকাপের সর্বশেষ দুই চ্যাম্পিয়নের ম্যাচ দিয়ে।

নতুন এই ফুটবল আসরের প্রণয়ন করা হয়েছে দেশভিত্তিক ফুটবলের জনপ্রিয়তা বাড়ানোর উদ্দেশ্যে। ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো দলগুলো যখন সান মারিনো বা কসোভোর মতো দলের বিপক্ষে খেলে, তখন খুব একটা আগ্রহ দেখান না অ্যাসোসিয়েশন হতে শুরু করে খেলোয়াড়, কোচ, দর্শকদের অধিকাংশই। এ কারণেই উয়েফা তার ৫৫টি সদস্য দেশ নিয়ে ন্যাশন্স কাপ চালু করেছে, যেখানে থাকছে মোট চারটি লীগ। লীগগুলোর পরিচিতি থাকবে এ, বি, সি ও ডি নামে। 

প্রতিটি লীগেই আবার চারটি করে গ্রুপ থাকবে। এই লীগগুলোর মাধ্যমে উয়েফা তাদের ইউরো চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপ বাছাইয়ের কাজও কিছুটা সেরে নেবে। যে কারণে সব দেশের সবার মধ্যেই প্রতিযোগিতামূলক মনোভাব থাকবে বলে বিশ্বাস তাদের। পাশাপাশি লীগ প্রমোশন পাওয়া দলগুলোর আর্থিক সুবিধার ব্যবস্থাও রাখা হয়েছে। নতুন পদ্ধতির এবং নতুন ধারার এ ফুটবল প্রতিযোগিতা নিয়ে শীর্ষস্থানীয় দেশগুলো উৎসাহ দেখিয়েছে জানুয়ারিতে হওয়া ড্রর সময়েই। আর জার্মানি, ইতালির মতো বিশ্বকাপ বিপর্যয়ে পড়া দলগুলোর জন্য এ মুহূর্তে ন্যাশন্স লীগ হয়ে গেছে অতি দরকারি মঞ্চে। 

জোয়াকিম লো তার জার্মান স্কোয়াড থেকে স্যামি খেদিরা ও সেবাস্তিয়ান রুডিদের বাদ দিয়ে নতুন তিন মুখ সংযোজন করেছেন। দিদিয়ের দেশমের ফ্রান্স অবশ্য নিজেদের সেরা দলটি নিয়েই মাঠে নামছে। ১৪ জুলাই ক্রোয়েশিয়াকে ৪-২ ব্যবধানে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর গ্রিজম্যান, এমবাপ্পে, পগবারা এবারই প্রথম মাঠে নামছেন। আর রাশিয়া বিশ্বকাপে জায়গা করতে না পারা ইতালি আগামীকাল খেলবে পোল্যান্ডের বিপক্ষে। কোচ রবার্তো মানচিনির দলে ডাক পেয়েছেন পাঁচ তরুণ। একই দিন বিশ্বকাপ সেমিফাইনালে খেলা ইংল্যান্ড স্পেনের বিপক্ষে এবং আইসল্যান্ড সুইজাল্যান্ডের বিপক্ষে খেলবে।

কীভাবে খেলা হবে

লীগ এ-তে থাকবে ফিফা র‌্যাংকিংয়ে থাকা ইউরোপের সেরা ১২টি দল। লীগ বি-তে পরের ১২, লীগ সি-তে ১৫ এবং লীগ ডি-তে বাকি ১৬ দল। প্রথম দুটি লীগের প্রতিটি গ্রুপে দল থাকবে তিনটি করে। সি লীগের প্রথমটিতে তিনটি, বাকিগুলোতে চারটি করে। আর ডি লীগের প্রতিটি গ্রুপেই থাকবে চারটি করে দল। এ লীগের গ্রুপ চ্যাম্পিয়নরা ২০১৯ সালের গ্রীষ্ফ্মে খেলবে চার দলের প্রতিযোগিতায়। প্রতিটি গ্রুপের শীর্ষ দল এবং নিচের দল সামনের ধাপে বা পেছনের ধাপে প্রমোশন ও ডিমোশন পাবে। এভাবেই প্রতিটি লীগের দলগুলোর মধ্যে উত্থান-পতন ঘটবে।

মোট ছয়টি ম্যাচ ডে-তে খেলাগুলো। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরের মধ্যে হবে এ ম্যাচগুলো। প্রতিটি লীগের সেরাদের নিয়ে মিনি টুর্নামেন্ট হবে ২০১৯ সালের জুনে। সেখানেই পাওয়া যাবে ন্যাশন্স লীগ চ্যাম্পিয়ন। এই ন্যাশন্স কাপের মাধ্যমে ২০২০ ইউরোর বাছাইও হয়ে যাবে কিছুটা। এ মাসেরই ইউরোর বাছাই শুরু হওয়ার কথা থাকলেও এবার তা শুরু হবে ২০১৯ সালের মার্চে। বাছাইপর্ব আগের মতোই চলবে, তবে প্লে-অফের সিস্টেমটা বদলে যাচ্ছে। 

ন্যাশন্স লীগের ১৬টি গ্রুপ চ্যাম্পিয়ন নিয়ে হবে প্লে-অফ। কোনো দল যদি বাছাইয়েই ইউরো নিশ্চিত করে ফেলে, তাহলে প্লে-অফে খেলবে লীগের পরবর্তী সেরা র‌্যাংকিংয়ের দল।

আরও পড়ুন

সর্বত্র নন-লেভেল প্লেয়িং ফিল্ড বিরাজ করছে: মওদুদ

সর্বত্র নন-লেভেল প্লেয়িং ফিল্ড বিরাজ করছে: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, দেশে নির্বাচনের ...

গম্ভীরের অবসরের কারণ ধোনী?

গম্ভীরের অবসরের কারণ ধোনী?

নাম গম্ভীর হলেও মাঠে তিনি মোটেও গম্ভীর ছিলেন না। গৌতম ...

জামিন পেলেন হুয়াওয়ের সিএফও

জামিন পেলেন হুয়াওয়ের সিএফও

চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে মেন ওয়ানঝো’কে ...

সুখী দাম্পত্যের চাবিকাঠি

সুখী দাম্পত্যের চাবিকাঠি

আপনারা কি এমন দম্পতি যারা নিজেদের মজার কোন ডাক নামে ...

রিকশাচালককে পিটিয়ে আ'লীগ থেকে বহিষ্কার হলেন সেই নারী

রিকশাচালককে পিটিয়ে আ'লীগ থেকে বহিষ্কার হলেন সেই নারী

রিকশাচালককে মারধরের ঘটনায় ঢাকা মহানগর উত্তরের ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী ...

বাশারকে ছাড়ানোর অপেক্ষা মাশরাফির

বাশারকে ছাড়ানোর অপেক্ষা মাশরাফির

বাংলাদেশের সেরা অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা; এ নিয়ে সম্ভবত কোন ...

সেরে উঠছেন টেলি সামাদ, নেয়া হচ্ছে বেডে

সেরে উঠছেন টেলি সামাদ, নেয়া হচ্ছে বেডে

গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের ...

শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত কোটালীপাড়া

শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত কোটালীপাড়া

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের প্রচার শুরু করতে বুধবার গোপালগঞ্জের ...