বিশ্বকাপে পেসারদের আইপিএল ক্লান্তি মুক্ত চান কোহলি

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

বর্তমান বিশ্বে ক্রিকেটের জনপ্রিয়তা বাড়িয়েছে টি২০ ক্রিকেট। যুক্তরাষ্ট্রের মাঠে তাই আন্তর্জাতিক টি২০ ম্যাচ হতে দেখা যায়। আর টি২০ ক্রিকেটে বেশ রং ছড়িয়েছে আইপিএল। ভারতীয় ফ্রাঞ্চাইজি ভিত্তিক এই টুর্নামেন্টেকে এড়িয়ে চলা খুব কঠিন। মোটা অঙ্কের অর্থ, তারকা খ্যাতি পাওয়া। নামি-দামী কোচ-খেলোয়াড়দের সঙ্গে থাকতে পারার সুবিধা অভিজ্ঞ-অনভিজ্ঞ সব ক্রিকেটারই নিতে চান। কিন্তু ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি চান, ভারতীয় দলের পেসাররা আইপিএলের রং গায়ে কম মাখুক। কারণ ক্লান্ত কিংবা চোট জর্জরিত পেসার নিয়ে বিশ্বকাপ খেলতে চান না তিনি।

আগামী বছরের মাঝামাঝিতে ইংল্যান্ডে বসবে ক্রিকেট বিশ্বকাপ। তার আগে ২০১৯ সালে ভারতে শুরু হবে ১২তম আসরের আইপিএল। টি২০ এই লিগের ফাইনালের মাত্র দিন পনেরো পরে বসবে বিশ্বকাপের আসর। ওই সময়ের মধ্যে তাদের বিশ্বকাপে অংশগ্রহণের প্রস্তুতি নিতে হবে। বিষয়টি নিয়ে চিন্তায় আছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক কোহলি। আর চিন্তাটা তার মাথা থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের মাথায় ঢুকে গেছে। চিন্তার একটি সমাধানও দিয়েছেন বিরাট কোহলি। তিনি চান, দলের পেস বোলারদের চোট মুক্ত রাখতে আইপিএলের এই আসরে তারা অংশগ্রহণ না করুক।

ভারতীয় ক্রিকেট পরিচালনা কমিটি চাচ্ছে, বুমরাহ, ভুবেনশ্বর, উমেশ যাদবরা যেন আইপিএলের দেড় মাসের ধকলের পর বিশ্বাকাপ খেলতে না যান। কারণ তাদের ইনজুরিতে পড়ার আশঙ্কা বেড়ে যেতে পারে। তাই পেসারদের ঝুঁকি না নিতে বলা হচ্ছে। বিষয়টি নিয়ে কিছুদিন আগে সুপ্রিম কোর্টে নিযুক্ত প্রশাসকদের কমিটি বা 'সিওএ'র সঙ্গে আলাপ করেছেন কোহলি-রোহিতরা। সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী। তখন তাদের আইপিএলে না খেলার জন্য আর্থিক ক্ষতির কথা ওঠে। তাদের ক্ষতিপূরনও দেওয়া হবে বলে জানানো হয়।

কিন্তু যারা জাতীয় দলের হয়ে বিশ্বকাপ খেলার জন্য ডাক পাবেন না তাদের ক্ষতিপূরণ পাওয়ার সম্ভবনা কম। আর তাই বিশ্বকাপের আগে নিজের পারফর্ম দেখানোর সুযোগ নিতে পারেন অনেকে। তবে ইংল্যান্ডে বিশ্বকাপ চিন্তায় ভারতীয় দলে কিছু 'অটোমেটিক' চয়েস থাকবেন। তাদেরকে হয়তো আলাদাভাবে ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএলের ঝক্কি নিতে নিরুৎসাহিত করবে। আগামী ১৫ নভেম্বরে আইপিএলের দ্বিতীয় পর্বের দলবদল শেষ হওয়ার কথা আছে। এর আগে ফ্রাঞ্চাইজিগুলোকে বিকল্প চিন্তা করতে বলা হয়েছে। তবে ব্যাটসম্যান ও অন্যান্য খেলোয়াড়দের ব্যাপারে কোন কথা হয়নি।

আরও পড়ুন

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...

আসুন ওদের ভুলে যাই!

আসুন ওদের ভুলে যাই!

'কিছু কিছু মানুষ সত্যি খুব অসহায়। তাদের ভালোলাগা, মন্দলাগা, ব্যথা-বেদনাগুলো ...