ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪

কমনওয়েলথ গেমসের বিড থেকে সরে দাঁড়াল আলবার্টা

কমনওয়েলথ গেমসের বিড থেকে সরে দাঁড়াল আলবার্টা

কমনওয়েলথ গেমস। ছবি: সিবিসি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩ | ০৭:৩৯ | আপডেট: ০৪ আগস্ট ২০২৩ | ০৭:৪৩

কানাডার আলবার্টা ২০৩০ সালের কমনওয়েলথ গেমস আয়োজনের ফেবারিট ছিল। কিন্তু অতিরিক্ত খরচের কথা চিন্তা করে কানাডার প্রদেশটি আয়োজক হওয়ার বিড থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। 

আলবার্টার পর্যটক ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী জোসেপ সেকহাউ বলেছেন, কমনওয়েথ আয়োজনে খরচ গিয়ে দাঁড়াবে প্রায় ২.৭ বিলিয়ন কানাডিয়ান ডলার (প্রায় ২২ হাজার কোটি টাকা)। স্পন্সর ও সম্প্রচার স্বত্বের আগ্রহ কম থাকায় ৯৩ শতাংশ খরচই তাদের বহন করতে হতে পারে। আলবার্টার জন্য ওই খরচ বহন করা অত্যন্ত কঠিন। 

কমনওয়েলথ গেমসের আয়োজক সংস্থা জানিয়েছে, বিডের প্রস্তাবনায় আলবার্টা থাকছে না। এর আগে ২০২৬ সালের কমনওয়েলথ গেমসের থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া। এতে করে কমনওয়েলথ গেমসের ভবিষ্যত শঙ্কার মুখে বলে আশঙ্কা করা হচ্ছে।  

কমনওয়েলথ গেমস ফেডারেশন এক বিবৃতি দিয়ে যারা গেমসটি আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে তাদের ধন্যবাদ দিয়েছে। তবে এও জানিয়েছে, আলবার্টা আয়োজক হলে সবচেয়ে ভালো হতো। তবে বিডে অংশ নেওয়া অন্যদের সঙ্গে আলোচনা চলমান রয়েছে। 

এর আগে কানাডার আলবার্টা ২০৩০ সালের আগস্টে কমনওয়েলথ গেমস আয়োজনে আগ্রহ প্রকাশ করে বিড ধরেছিল। ১১ দিনে আসরটি তারা শেষ করার পরিকল্পনা হাতে নিয়েছিল। কিন্তু গত মাসে তারা খরচ ও সম্ভাবনা নিয়ে একটি গবেষণা পরিচালনা করে। এরপর বিড থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন

×