ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

অধিনায়কত্বের জন্য সাকিবের বিকল্প নেই: ফাহিম

অধিনায়কত্বের জন্য সাকিবের বিকল্প নেই: ফাহিম

নাজমুল আবেদীন ফাহিম

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩ | ১৬:৪৩ | আপডেট: ০৪ আগস্ট ২০২৩ | ১৬:৪৩

এশিয়া কাপের আগে ওয়ানডে অধিনায়কত্ব ছেড়েছেন তামিম ইকবাল। চোটের কারণে খেলবেন না এশিয়া কাপেও। তামিমের প্রস্থানের পর এবার নতুন অধিনায়কের খোঁজে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের ক্রিকেটে এখন সবচেয়ে আলোচিত ইস্যু কে হচ্ছেন টাইগারদের পরবর্তী অধিনায়ক?

বোর্ডের হাতে খুব বেশি অপশনও নেই। অধিনায়কত্বের আলোচনায় সবার আগে আসে বাকি দুই ফরম্যাটে টাইগারদের নেতৃত্ব দেওয়া সাকিব আল হাসানের নাম। গণমাধ্যমে ক্রিকেট বিশ্লেষক ও দেশ বরেণ্য কোচ নাজমুল আবেদীন ফাহিম বলছেন, দলের সেরা সাফল্যের জন্য অধিনায়কত্বে সাকিবের বিকল্প নেই।

নাজমুল আবেদীন ফাহিম বলেন, 'অধিনায়কত্বটা যদি এমন হয় যে একটা দলের যেকোনো একজনকে দেয়া যাবে, তাহলে যে কাউকে দেয়া যায়। তবে অধিনায়কত্বটা যদি এমন হয় যে, দলকে সে সবচাইতে ভালোভাবে পরিচালনা করবে এবং দলের সবচেয়ে ভালো রেজাল্টটা নিয়ে আসতে পারবে তাহলে সেই ভূমিকায় সাকিব আল হাসান ছাড়া অন্য কেউ আসবে না।

ফাহিম আরো বলেন, 'আমার কাছে মনে হয় অধিনায়কের জন্য বেস্ট চয়েজ সাকিব আল হাসান। আমার মতে, এখানে অন্য কারো সঙ্গে তুলনা করার সুযোগ নেই। আমরা যদি ভালো রেজাল্ট পেতে চাই তাহলে আমাদের কাছে বিকল্প অন্যকিছু নাই সাকিবকে অধিনায়কত্ব দেওয়া ছাড়া। সাকিব যদি অধিনায়ক না হয় তাহলে হয়তো আমরা অন্যকিছু ভাবতে পারি। কিন্তু এর বাইরে আমাদের চেষ্টা করা উচিত যাতে ও (সাকিব আল হাসান) যেন অধিনায়কের দায়িত্ব নেয়।'

সাকিবকে বিকেএসপিতে বেড়ে উঠতে দেখেছেন ফাহিম। আন্তর্জাতিক ক্রিকেটের তার পথ চলাটা তো সবারই জানা। কিছুদিন আগেও বিপিএলে ফরচুন বরিশালে এক সাথে কাজ করেছেন সাকিব-ফাহিম জুটি। সেই অভিজ্ঞতা থেকে সাকিবের শক্তির জায়গাগুলোর কথা বলেছেন নাজমুল আবেদীন। জানিয়েছেন, কেন সাকিব সেরা অধিনায়ক কিংবা, অন্যদের চেয়ে কোথায় তিনি এগিয়ে।

সাকিবকে কেন অধিনায়কত্ব দেওয়া উচিত সেটার ব্যাখায় ফাহিম বলেন, 'আমার ধারণা, ক্রিকেটে অধিনায়কের রোল প্লে করা খুব বড়, এবং সাকিব টি-টোয়েন্টিতে দেখিয়েছে ওর যোগ্যতা কতটুকু এবং আমি বিশ্বাস করি যে, এই দলটার (ওয়ানডে দল) ও যদি দায়িত্ব নেয় শুধু ওর অধিনায়কত্বের কারণে দলটার হয়তো বাড়তি কিছু পারফরম্যান্স ওর কাছ থেকে আমরা আশা করতে পারবো।'

আরও পড়ুন

×