ভারতের হয়ে ওয়ানডেতে ১০ হাজার রান ধোনির

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দারুণ চাপে আছে ভারত। অস্ট্রেলিয়ার দেওয়া ২৮৯ রানের লক্ষ্যে খেলতে নেমে তিন রানের ব্যবধানে তিন উইকেট হারায় ভারত। এরপর রোহিত শর্মার সঙ্গে জুটি গড়েন ধোনি। ফেরেন ৫১ রান করে। তার এই রানের মধ্যে দিয়ে ভারতের হয়ে ১০ হাজার রানের মাইলফলক ছুলেন ধোনি।

ধোনি অবশ্য গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভারতের হয়ে ১০ হাজার রান পেয়ে যেতেন। কিন্তু সিরিজটা ভালো যায়নি ভারতকে তিনটি বৈশ্বিক শিরোপা জেতানো এই তারকার। তবে ভারতের সঙ্গে সিরিজের প্রথম ম্যাচেই ছুঁয়ে ফেললেন সেই মাইলফলক। আর মালইফলক ছুঁতে তার দরকার ছিল মাত্র ১ রান।

ধোনির অবশ্য ওয়ানডে ক্যারিয়ারে ১০ হাজার রান আগেই হয়েছে। তবে ভারতের হয়ে তিনি দশ হাজারী ক্লাবে এর আগে ঢুকতে পারেননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে তার রান ছিল ১০,১৭৩। কিন্তু তার মধ্যে কিছু রান এশিয়া একাদশের হয়ে পান ভারতের অন্যতম সফল এই অধিনায়ক।

২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে তিন ম্যাচ খেলেছিলেন তিনি। আফ্রিকা একাদশের বিপক্ষে সেই সিরিজে ১৭৪ রান করেছিলেন ধোনি। তাই ভারতের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে তার রান ছিল নয় হাজার নয়শ' ৯৯ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ধোনি খেলেছেন ৫১ রানের ইনিংস। তাই এই ইনিংসের মধ্যে দিয়ে ভারতের হয়ে ১০ হাজার রান হয়ে গেলো তার।

ধোনির জন্য ২০১৮ সালটা অবশ্য ভুলে যাওয়ার মতো ছিল। ক্যারিয়ারে তার ব্যাটিং গড় ৫০ রানের ওপরে। তবে ২০১৮ সালে একটা ফিফটিও পাননি তিনি। খেলেন ১৩ ইনিংস। রান মোটে ২৭৫; গড় ২৫ রানের মতো। তবে নতুন বছরের প্রথম ম্যাচেই ফিফটি পেয়েছেন তিনি। তাতেও অবশ্য ভক্তদের মন ভরার কথা নয়। কারণ দলকে যে চাপে ফেলে সাজঘরে ফেরেন তিনি। ধোনি অবশ্য ফর্মে না ফিরলে তার বিশ্বকাপ খেলাই সংশয়ে পড়ে যেত।

বিষয় : খেলা ক্রিকেট ভারত ধোনি