'পাকিস্তান চিরকাল ভারতের প্রতীক্ষা করবে না'

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ক্রিকেটের রোমাঞ্চকর লড়াই মানে ভারত-পাকিস্তান ম্যাচ। কিন্তু সে স্বাদ ভুলতে বসেছে ক্রিকেট দর্শকরা। বৈশ্বিক আসরে যা দেখা মেলে দু'দলের। আগামী টি-২০ বিশ্বকাপে আবার তারা দুই গ্রুপে। পাকিস্তান অবশ্য দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য ভারতকে অনেক দিন ধরেই বলছে। কিন্তু রাজী নয় ভারত। রাজনৈতিক কারণে বন্ধ দু'দেশের সিরিজ। বর্তমান রাজনৈতিক যে পরিস্থিতি তাতে নিকট ভবিষ্যতে আশাও দেখছে না পাকিস্তান।

পিসিবির নতুন ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিম খান এটাকে বড় সমস্যা বলে মনে করছেন। তিনি ভবিষ্যতে কোন আলো দেখছেন না বলে উল্লেখ করেন, 'কোন সমাধান দেখতে পাচ্ছি বলে মনে হচ্ছে না। তবে আমি এবং পিসিবি চেয়ারম্যান এহসান মানি চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা তাদেরকে খেলার জন্য প্রস্তাব দিয়ে যাচ্ছি। কিন্তু তারা আমাদের সঙ্গে কোথায় খেলতে চাই সেটা আলাপের পরিস্থিতি আগে তৈরি করতে হবে। সামনে তাদের নির্বাচন। এক্ষুনি তাই এর কোন সমাধান মেলা দুষ্কর।'

তবে পাকিস্তানের সঙ্গে ভারত খেলবে এই আশায় দিনাতিপাত করলে তাদের চলবে না। দেশটির ক্রিকেট এগিয়ে নেওয়ার জন্য আরও অনেক কিছু নিয়ে ভাবতে হবে তাদের। ওয়াসিম খান বলেন, 'জীবন থেকে নেই। চলে যাচ্ছে। পাকিস্তানের সঙ্গে ভারত ম্যাচ খেলবে এই আশায় চিরকাল আমরা বসে থাকতে পারি না। আমাদের দেশের ক্রিকেট এগিয়ে নিতে হবে। আন্তর্জাতিক অঙ্গনে যাতে সাফল্য পায় সে চেষ্টা করতে হবে।'

পাকিস্তান ২০০৯ সাল থেকে ভারতকে দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য চাপ দিয়ে আসছে। জাকা আশরাফ থেকে নিজাম শেঠী পর্যন্ত চলেছে তাদের এই চেষ্টা। এরপর ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত তাদের সঙ্গে ভারতের সাতটি সিরিজ খেলতে হবে এমন দাবি করে আইসিসিরি কাছে মামলা করে পাকিস্তান। তবে সে মামলা নাকচ হয়ে যায়।

পিসিবি চেয়ারম্যান মানি বলেন, 'তাদের নির্বাচন শেষ হলে এটা নিয়ে নতুন করে আলাপ শুরু করতে হবে। তাদের বোর্ডের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। বোঝাপড়ার ঘাটতি নেই। কিন্তু সিরিজ খেলার ব্যাপারে আমরা এগোতে পারছি না। আমরা যদি বিশ্বের সেরা তিন দলের মধ্যে আসতে পারি তবে তারা আমাদের বিপক্ষে খেলতে বাধ্য। ' তবে মানি সবকিছুর বাইরে মনে করেন, খেলার মধ্যে রাজনীতি ঢুকে পড়া মোটেও ঠিক নয়।

বিষয় : খেলা ক্রিকেট ভারত-পাকিস্তান