রিয়ালের হয়ে ছয়শ' ম্যাচের সামনে রামোস

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: মার্কা

রিয়ালের হয়ে সাতশ'র ওপরে ম্যাচ খেলেছেন তিনজন। সবার ওপরে আছেন রাউল গঞ্জালেস। তিনি লস ব্লাঙ্কোসদের হয়ে ৭৪১ ম্যাচ খেলেছেন। ইকার ক্যাসিয়াস খেলেছেন ৭২৫ ম্যাচ। আর সানচিজের নামের পাশে আছে ৭১০ ম্যাচ। রিয়াল অধিনায়ক সার্জিও রামোস এখন যে ফর্মে ও ফিট আছেন, তিনিও তাদের কাতারে যাবার স্বপ্ন দেখতে পারেন। তবে আপাতত ছয়শ' ম্যাচ খেলার মাইলফলক ছুঁতে চলেছেন তিনি।

চ্যাম্পিয়নস লিগে আয়াক্সের বিপক্ষে শেষ ষোলোর প্রথম লেগে বুধবার রাতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ওই ম্যাচে মাঠে নামলেই দলের হয়ে ছয়শ' ম্যাচ খেলা হয়ে যাবে রিয়াল অধিনায়কের।

রিয়ালের হয়ে ছয়শ' ম্যাচ খেলার পথে রামোস। ছবি: মার্কা 

রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৫ সাল থেকে তিনি খেলে যাচ্ছেন। লস ব্লাঙ্কোসদের জার্সিতে নিয়মিত নাম রামোস। সেল্টা ভিগোর বিপক্ষে ওই ম্যাচে হার দিয়ে অভিষেক হয় রামোসের। এরপর রিয়ালের হয়ে অনেকগুলো ট্রফি জিতেছেন। পরপর তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি। সংখ্যাটা একটানা চতুর্থ করার পথে নেদারল্যান্ড ক্লাব আয়াক্সের মুখোমুখি হবে তার দল।

চ্যাম্পিয়নস লিগে রামোস এ দিন ক্যারিয়ারের ১১৮তম ম্যাচ খেলবেন। ইউরোপের এই প্রতিযোগিতা মাত্র ১৩জন ফুটবলার এতো বেশি ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেছেন। রামোস তার ওই ম্যাচের মধ্যে ৭৬ ম্যাচে জয় দেখেছেন। মেসির থেকেও তার জয়-পরাজয়ের হার বেশি। সবার থেকে বেশি জয় দেখেছেন ইকার ক্যাসিয়াস।

রিয়ালের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায় সাতে আছে রামোসের নাম। তবে ছয়ে ও পাঁচে থাকা হেরেইরা ও গেন্টো ম্যাচ খেলেছেন ৬০১ টি করে। রামোস দ্রুতই তাদের ছাড়িয়ে পাঁচে উঠে যাবেন। আর চারে থাকা সান্তিলানা খেলেছেন ৬৪৫টি ম্যাচ। ফিট থাকলে ওই রেকর্ডও আগামী মৌসুমে ভেঙে ফেলবেন তিনি। এছাড়া রামোস রিয়ালের হয়ে ২০ শিরোপা জিতেছেন। তার ওপরে থাকা গেন্টো ২৩ ট্রফি ছুঁয়ে দেখেছেন।

বিষয় : খেলা ফুটবল রামোস