দায়িত্বটা আজ বোলারদেরই নিতে হবে

প্রকাশ: ২০ জুন ২০১৯     আপডেট: ২০ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি-এপি

বিশ্বকাপ মাঝপথে থাকলেও বাংলাদেশের দেওয়ালে পিঠ ঠেকে গেছে। এখান থেকে এক ম্যাচ হেরে যাওয়া মানে গ্রুপ পর্ব শেষেই ঘরে ফেরা নিশ্চিত করা। তাই ভুলের কোনো সম্ভাবনাই রাখা যাবে না। ট্রেন্টব্রিজে আজ বোলারদেরই বড় দায়িত্বটা নিতে হবে। বিশেষ করে অস্ট্রেলিয়ার শুরুর শীর্ষ পাঁচ ব্যাটসম্যানকে আজ দ্রুত ফেরাতে হবে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হলে ব্যাট হাতে ভালো তো করতেই হবে। টাইগার ব্যাটসম্যানরা যে ভালো করবেন সেটার বিষয়ে সবাই আশাবাদী। তবে অস্ট্রেলিয়াকে হারাতে হলে কাজের কাজটা বোলারদেরই করতে হবে। অস্ট্রেলিয়ার ওপেনারদের ফেরাতে হবে শুরুর কয়েক ওভারের মধ্যে। ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ একবার সেট হয়ে গেলে তাদের ফেরানোটা যে কত কষ্টকর সেটা শ্রীলংকা,পাকিস্তান ও আফগানিস্তানের বোলাররটা ভালোভাবেই টের পেয়েছে।

প্রথম কাজটা হলো যতো কম সময়ের মধ্যে সম্ভব ওপেনারদের ফেরত পাঠানো। এরপর স্পিন দিয়ে ভাঙতে হবে অজি মিডল অর্ডার। তাই সাকিব ও মিরাজদের আজ বাড়তি দায়িত্ব নিতে হবে। গত ম্যাচে উইকেটহীন থাকা মিরাজ এই ম্যাচে টাইগারদের ট্রাম্পকার্ড। ঘূর্ণিতে পরাস্ত করতে হবে উসমান খাজা,শন মার্শ ও অ্যালেক্স ক্যারিকে। এই তিনজনই যেহেতু বাহাতি তাই এই দায়িত্বটা মিরাজকে নিতে হবে সেই সাথে মোসাদ্দেককেও বল হাতে নির্বাচক ও অধিনায়কের আস্থার পরীক্ষায় ভালো করতে হবে। সম্ভব হলে আজ মাহমুদউল্লাহকে দিয়েও কয়েক ওভার করে দেখা যেতে পারে।

প্রতি ম্যাচে উইকেট নিলেও মুস্তাফিজ কিন্তু বেশ রান খরচ করতে হবে। কাটার মাস্টারকে আজ রানের চাকাটায় লাগাম পরাতে হবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বেশি রান খরচ করলে সেটা তুলে আসার সম্ভাবনা কম,অন্তত ক্রিকেটের গত তিন যুগের ইতিহাস কিন্তু সেটাই বলে।

গত এক যুগ ধরে  মাশরাফি বিন মতুর্জা বাংলাদেশের ক্রিকেটকে যা দিয়েছেন সেটার ঋণ এতো সহজে শোধ হবে না। তবে ক্যারিয়ারের অস্তাচলে রয়েছেন টাইগার দলপতি। মাশরাফির সুইং প্রতি ম্যাচে দেখা গেলেও বল হাতে সেই চোখধাধানো গতি আর নেই। তবে ট্রেন্টব্রিজে আজ ২০০৫ সালের মাশরফিকে ফিরতেই হবে, যদি বাংলাদেশ ম্যাচটা জিততে চায়। সেই ম্যাচে ১০ ওভারে মাত্র ৩৩ রান দিয়েছিলেন মাশরাফি। আজও বল হাতে কিপটেমির পরিচয় দিতে হবে তাকে। ২০০৫ সালের সেই বল হাতে ৩ উইকেট নেন তাপস বৈশ্য। আজ বৈশ্য হয়ে উঠতে হবে মুস্তাফিজ বা সাইফুদ্দিনকে।

২০০৫ সালে ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল বাংলাদেশ। টাইগারদের দলে খেলা সেই দলে থাকা একমাত্র ক্রিকেটার হলেন মাশরাফি বিন মর্তুজা। আজ সেই ম্যাচের অভিজ্ঞতাটা কাজে লাগাতে হবে মাশরাফিকে। আর সব সমীকরণ মিলে গেলে অস্ট্রেলিয়াকে হারানো আজ খুবই সম্ভব।