শেষ চারে উঠতে পারে পাকিস্তানও

প্রকাশ: ২৬ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি-টুইটার

বিশ্বকাপের পয়েন্ট টেবিলটা এখন এমন এক অবস্থানে রয়েছে যেখান থেকে সম্ভাব্য সবকিছুই সম্ভব। অস্ট্রেলিয়া যেহেতু ইতিমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে আর আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যে তাদের বিদায় নিশ্চিত করে ফেলেছে। এই চারটি দলের কথা বাদ দিলে বাকি পাঁচটি দলের মধ্যে তিন দল যাবে শেষ চারে। পয়েন্ট টেবিলটা ঘুরছে ঠিক পেণ্ডুলামের মতো। যে কোনো দলই শেষ পর্যন্ত বাজি মারতে পারে।

বুধবার পাকিস্তান মাঠে নামবে নিউজিল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচটা জিতলে দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করবে নিউজিল্যান্ড। আর যদি হেরে যায়?  নিউজিল্যান্ড হেরে গেলেই জমে যাবে বিশ্বকাপ। এই ম্যাচটা যদি পাকিস্তান জেতে তাহলে তাহলে শেষ চারে উঠার সম্ভাবনা থাকবে সরফরাজ আহমেদের দলেরও।

নিউজিল্যান্ড যদি পাকিস্তানের বিপক্ষে হেরে যায় তাহলে পরের দুটি ম্যাচের দিতে তাকিয়ে থাকতে হবে উইলিয়ামসনদের। পরের ম্যাচে কিউইদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে দলটি। দুটি ম্যাচেই শক্ত প্রতিপক্ষ থাকায় কিউইদের হার উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

শেষ তিনটি ম্যাচেই যদি নিউজিল্যান্ড হারে তাহলে ১১ পয়েন্টে আটকে থাকবে তারা। অন্যদিকে বাংলাদেশ যদি শেষ দুটি ম্যাচে জয় পায় তাহলে টাইগারদেরও সংগ্রহ দাঁড়াবে ১১ পয়েন্ট। পাকিস্তান যদি শেষ তিনটি ম্যাচে জেতে তাদের সংগ্রহও দাড়াবে ১১ তে গিয়ে। তখন হবে রান রেটের খেলা। রান রেটে যে দল এগিয়ে থাকবে তারাই যাবে সেমিফাইনালে।

নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলে মেষ দুটি ম্যাচে পাকিস্তানের সামনে থাকবে কেবল আফগানিস্তান ও বাংলাদেশ। শক্তি সামর্থ্যের বিবেচনায় দুটি ম্যাচেই জয়ের সক্ষমতা রাখে পাকিস্তান। এই মূহূর্তে তিনটি ম্যাচে জয়ের বিকল্প নেই পাকদের সামনে।

আজ নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলে পয়েন্ট টেবিল ওলট পালট করে দিতে পারে পাকিস্তান। তবে দলটার নাম যেহেতু পাকিস্তান তাই ম্যাচ শেষ হওয়ার আগে কোনো কিছুই বলা অসম্ভব। পাকিস্তানের জয়টাকে আজ উড়িয়ে দেওয়ার সম্ভাবনা কম। দুদলের মোট ১০৬ বারের দেখায় ৫৪বার জিতেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের জয় ৪৮ ম্যাচে।

বিষয় : খেলা ক্রিকেট ক্রিকেট বিশ্বকাপ-২০১৯