বাংলাদেশ-ভারত ম্যাচের আম্পায়ার আলিম দার

প্রকাশ: ২৬ জুন ২০১৯     আপডেট: ২৬ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

আফগানিস্তানের বিপক্ষে সোমবার বড় ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। সাকিবের স্পিন ঘূর্ণিতে ৬২ রানের জয় পায় টাইগাররা। কিন্তু ওই ম্যাচে আলিম দারের একটি সিদ্ধান্ত নিয়ে বেশ বিতর্ক সৃষ্টি হয়। টিভি আম্পায়ারের দায়িত্বে থাকা আলিম দার 'বিতর্কিত' ক্যাচ আউট দেন লিটনকে। এছাড়া সৌম্য সরকারের লেগ বিফোরের ক্ষেত্রে স্নিকোমিটার ব্যবহার না করা নিয়েও আছে বিতর্ক।

ওই বিতর্ক ঠেলে বাংলাদেশ অবশ্য আফগানদের বিপক্ষে সহজেই জয় পায়। কিন্তু ভারতের বিপক্ষেও টিভি আম্পায়ারের দায়িত্ব থাকবেন আলিম দার। টাইগার ভক্তদের কপালে যা চিন্তার ভাঁজ ফেলছে। আবার যদি বিপক্ষে যায় আম্পায়ারের সিদ্ধান্ত। তবে ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে জয় পাওয়া কঠিন হয়ে যাবে মাশরাফিদের জন্য। সেমিফাইনালের স্বপ্নে লাগবে বড় ধাক্কা।

আগামী ২ জুলাই বামিংহামের এজবাস্টনে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচে মাঠ আম্পায়ারের দায়িত্বে থাকবেন শ্রীলংকার আম্পায়ার রুচিরা পালিয়াগুরুরে। অপর আম্পায়ার দক্ষিণ আফ্রিকার মারিয়াস ইরাসমাস। আর টিভি আম্পায়ার আলিম দার। ফোর্থ আম্পায়ার হিসেবে থাকবেন কুমার ধর্মসেনা।

আফগানদের বিপক্ষে লিটনের আউট নিয়ে অবশ্য 'সফট সিগনালকে' গুরুত্ব দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী, মাঠ আম্পায়ার যদি আউট বা নট আউটের সিদ্ধান্ত দেন। টিভি আম্পায়ার যদি সেটা ভুল বা সঠিক কোনটাই প্রমাণ করতে না পারেন। রিপ্লেতে বিষয়টি পরিষ্কার না হয়, তবে মাঠ আম্পায়ারের সিদ্ধান্ত বহাল থাকে। আলিম দার তাই মাঠ আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রেখে লিটনকে আউটের সিদ্ধান্ত দেন। তবে টিভি রিপ্লেতে দেখা গেছে, বল হাতে পড়ার পরে তা মাটি স্পষ্ট করে। তারপরও মাঠ আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন পাকিস্তানের এই আম্পায়ার। বিতর্কটা মূলত এখানেই। 

বিষয় : খেলা ক্রিকেট ইংল্যান্ড বিশ্বকাপ-২০১৯ বাংলাদেশ