ভক্তদের ধৈর্য্য ধরতে বললেন তামিম

প্রকাশ: ১০ জুন ২০১৯     আপডেট: ১০ জুন ২০১৯      

সঞ্জয় সাহা পিয়াল, ব্রিস্টল থেকে

ছবি: বিসিবি

ব্রিস্টলের কথা আসতেই চলে আসে অ্যাভন নদীর নাম। চলে আসে উইলিয়াম শেকসপিয়ারের কথা। এই অ্যাভনের হাওয়া গায়ে মেখে বড় হয়েছেন শেকসপিয়ার। চিরচির ঢেউ বয়ে যাওয়া শান্ত অ্যাভনের বাতাস গায়ে মেখে গোমড়া মুখ মানায় না। বাংলাদেশ দল তাই অ্যাভনের তিরে এসে ইংল্যান্ডের বিপক্ষের হার নিয়ে বসে নেই। প্রায় দেড় মাসের টুর্নামেন্ট, এক ম্যাচ নিয়ে পড়ে থাকার সুযোগ নেই টাইগারদের।

শ্রীলংকার বিপক্ষে মঙ্গলবারের ম্যাচের আগে তাই চাঙ্গা স্টিভ রোডসের শিষ্যরা। ব্রিস্টলে পুরো দল লম্বা দম নিয়ে অনুশীলন করছে। ম্যাচের আগের দিন দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই কেবল অনুশীলনের সুযোগ পান মাশরাফিরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের দিন বৃষ্টি ছিল। অনুশীলন হয়নি। কার্ডিফেও ইংল্যান্ডের বিপক্ষে বৃষ্টিতে অনুশীলন সেশন ভেসে যায় টাইগারদের।

দুই ঘন্টার পথ পাড়ি দিয়ে কার্ডিফ থেকে ব্রিস্টলে এসেই তাই অনুশীলন করার কথা ছিল মাশরাফি-সাকিব-তামিমদের। কিন্তু বৃষ্টিতে আনুষ্ঠানিক অনুশীলন হয়নি। তবে ইনডোরে তামিম ঘণ্টা খানেক নিজ উদ্যোগে ব্যাটিং অনুশীলন করেন। শ্রীলংকার বিপক্ষে ম্যাচের আগের দিন অবশ্য পুরো দল একসঙ্গে অনুশীলন করছে। দক্ষিণ আফ্রিকা ম্যাচের পরে ইংল্যান্ডের আবহাওয়া এই কৃপাটুকু করেছে বাংলাদেশ দলকে।

সাকিব-সৌম্যরা এদিন ব্রিস্টলের সেন্ট্রাল উইকেটে অনুশীলন করেন। পাশের নেটে তামিম ইকবাল দেড় ঘণ্টা একনিষ্ঠ মনে ব্যাটিং করেন। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে আলাদা করে সময় কাটান দেশ সেরা ওপেনার। স্পিডআর্ম দিয়ে একের পর এক বাউন্স দিয়ে তামিমের শট ঝালিয়ে নেন ম্যাকেঞ্জি। তামিম বিশ্বকাপের তিন ম্যাচে ৫৯ রান করেছেন। প্রত্যাশানুযায়ী ব্যাটে রান পাচ্ছেন না তিনি। তামিম নিজ থেকেই তাই বাড়তি তাড়না বোধ করছেন।

তামিমের সঙ্গে কথা হলে তিনি সমকালের মাধ্যমে তার ভক্ত-সমর্থকদের একটু ধৈর্য ধরার আহ্বান জানান। তিনি জানেন কীভাবে কামব্যাক করতে হবে। অভিজ্ঞতা আছে তার, ইংল্যান্ডের পরিবেশ চেনা। তামিম আশাবাদী তিনি তার মতো করেই ফিরবেন।

ফুটবল খেলে গা গরমের পর এদিন দলের সবাই ব্যাটিং করেন। রোববার শ্রীলংকা দল কাউন্টি গ্রাউন্ডে সকালে অনুশীলন করে। এদিন তাদের অনুশীলন ছিল স্থানীয় সময় দুপুরে। ব্রিস্টলের আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার সারাদিন বৃষ্টি হতে পারে। ম্যাচ তাই ভেসেও যেতে পারে। তা হলে একটি পয়েন্ট পাবে বাংলাদেশ। তাতে টাইগারদের ক্ষতিই হবে। সেমিফাইনালে যেতে হলে এই ম্যাচ থেকে দুই পয়েন্ট পাওয়া মাশরাফিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।