বিশেষজ্ঞ কলাম

জন্মভূমির জন্য আবেগ নেই আর্চারের

প্রকাশ: ১১ জুন ২০১৯       প্রিন্ট সংস্করণ     

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপে যে ক'জন খেলোয়াড়ের দিকে সবার চোখ, তার অন্যতম ইংল্যান্ডের ফাস্ট বোলার জোফরা আর্চার। তা না হওয়ার কোনো কারণ অবশ্য নেই। যে কোনো দলের জন্যই খুব আকর্ষণীয় প্যাকেজ আর্চার। নিয়মিত ৯০ মাইল গতির বল করে তটস্থ রাখতে পারেন ব্যাটসম্যানদের। ব্যাট হাতেও আনাড়ি নন। বড় শট খেলার সামর্থ্য রাখেন। এখন ইংল্যান্ডের হয়ে খেললেও আর্চার কিন্তু জন্মসূত্রে ব্রিটিশ নন। তার বাবা ছিলেন ব্রিটিশ।

বার্বাডোজে জন্ম তার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০১৫ সালে খেলেছিলেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও। সে হিসেবে এ বিশ্বকাপে ক্যারিবীয়দের হয়ে খেলার কথা তার।

তবে সম্প্রতি ইংল্যান্ড ও ওয়েলস বোর্ড তাদের রেসিডেন্সি নিয়ম পাল্টালে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পান আর্চার। আর যখন থেকে ইংল্যান্ডের হয়ে খেলার জন্য আইনি বাধা পেরিয়েছেন তখন থেকেই তাকে নিয়ে শুরু হয়েছে মাতামাতি। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের অন্যতম চালিকাশক্তি হবেন আর্চার, এমনটাই ভাবা হচ্ছে। সেই আর্চার যখন আগামী শুক্রবার তারই জনভূমির বিরুদ্ধে মাঠে নামবেন তখন কি একটুও আবেগ কাজ করবে না তার মধ্যে? আর্চার অবশ্য এসবের ধার ধারছেন না। তার কাছে এটা শুধুই আর একটা ম্যাচ। বরং পুরনো দলের গোমর ফাঁস করে দেবেন বলেও জানাচ্ছেন। একসময় যাদের সঙ্গে অনূর্ধ্ব-১৯ দলে খেলেছিলেন, ওয়েস্ট ইন্ডিজের বর্তমান দলেও আছেন সে সময়কার কিছু সতীর্থ।

একে বাড়তি সুবিধা হিসেবেই দেখছেন আর্চার। তিনি বলছেন, 'তাদের সম্পর্কে যা জানি, তা দলের সঙ্গে শেয়ার করব। অবশ্য আমি এটা সবসময়ই করি। তাদের সঙ্গে খেলাটা হবে দারুণ।'

বিষয় : বিশেষজ্ঞ কলাম আর্চার