জয়ের পথে এগিয়ে গেল শ্রীলংকা

প্রকাশ: ১৭ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: এএফপি

গল টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য ২৬৮ রান দরকার ছিল শ্রীলংকার। দ্বিতীয় ইনিংসে ওই রান তোলার কাজটা খুব সহজ নয়। তবে চতুর্থ দিন শ্রীলংকার দুই ওপেনার দিমুথ করুনারত্নে এবং লাহিরু থিরিমান্নে দারুণভাবে শেষ করেছেন। তারা দু'জন তুলে ফেলেছেন ১৩৩ রান। শ্রীলংকার শেষ দিন জয়ের জন্য দরকার ১৩৫ রান। হাতে আছে ১০ উইকেট।

লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে ৭১ রান করে অপরাজিত আছেন। তার সঙ্গে থাকা অন্য ওপেনার লাহিরু থিরিমান্নে ৫৭ রানে পঞ্চম দিন শুরু করবেন। এর আগে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ২৮৫ রান তোলে। শ্রীলংকার প্রথম ইনিংসে পাওয়া ১৮ রানের লিড শোধ দিয়ে জয়ের জন্য ওই লক্ষ্য দিতে পারে ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনাল খেলা নিউজিল্যান্ড।

এর আগে গল টেস্টে প্রথম ইনিংসে ২৪৯ রান করে অলআউট হয় কিউইরা। দলের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেন রস টেইলর। এছাড়া হেনরি নিকোলাস করেন ৪২ রান। দুই ওপেনার জেট র‌্যাভাল এবং টম ল্যাথাম সেট হয়ে ৩৩ ও ৩০ রান করে আউট হন। জবাব দিতে নেমে শ্রীলংকা ১৬১ রানে ৭ উইকেট হারায়। কিন্তু শেষ দিকে নিরোশান ডিকভেলা ৬১ এবং সুরাঙ্গা লাকমাল ৪০ রান করে দলকে প্রথম ইনিংসে লিড এনে দেন। তার আগে কুশল মেন্ডিস ৫৩ ও অ্যাঞ্জেলো ম্যাথুস ৫০ রান করেন। ওপেনার দিমুথ করুনারত্নে করেন ৩৯ রান।

দ্বিতীয় ইনিংসে কিউইরা ২৮৫ রান করে। ওপেনার টম ল্যাথাম ৪৫ রান করেন। ছয়ে নামা উইকেটরক্ষক বিজে ওয়াটলিং খেলেন ৭৭ রানের ইনিংস। এছাড়া উইলিয়াম সমারভিলে ৪০, টিম সাউদি ২৩ এবং ট্রেন্ট বোল্ট ২৬ রান করলে ভালো লড়াইয়ের সংগ্রহ পেয়ে যায় ব্লাক ক্যাপসরা। কিন্তু লংকান দুই ওপেনারই ম্যাচ নিয়ন্ত্রণে নিয়ে দিন শেষ করে। প্রথম ইনিংসে লংকান স্পিনার আকিলা ধনাঞ্জয়া নেন ৫ উইকেট। লাকমাল নেন ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে লাসিথ এমবুলডেনিয়া ৪ উইকেট নেন। ধনাঞ্জয়া ডি সিলভা নেন ৩ উইকেট। কিউই স্পিনার আইজাজ প্যাটেল প্রথম ইনিংসে ৪ উইকেট নেন। প্রথম ইনিংসে সমারভিলে ৩টি ও বোল্ট নেন ২ উইকেট।