বিশ্বকাপের পরই কুমিল্লায় চুক্তিবদ্ধ হন মুশফিক

প্রকাশ: ০৪ আগস্ট ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

বিপিএল হয়েছে এ পর্যন্ত ছয়বার, ডিসেম্বরে হবে সপ্তম আসর। টি২০ ফরমেটের এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ষষ্ঠবারের মতো দল বদল করলেন মুশফিকুর রহিম। এ বছর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলবেন তিনি। গত মৌসুমে ছিলেন চিটাগং ভাইকিংসে। মুশফিকের দলভুক্তির কথা নিশ্চিত করে তাকে আইকন ঘোষণা দিয়েছে ভিক্টোরিয়ান্স। যার অর্থ, এবারের আসরে দল বদল হতে যাচ্ছে তামিম ইকবালেরও। ইতিমধ্যে সপ্তম বিপিএলে ঢাকা ডায়নামাইটস ছেড়ে রংপুর রাইডার্সে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। যদিও রাইডার্সের সর্বশেষ আইকন মাশরাফি বিন মুর্তজার ভবিষ্যৎ এখনও অজানা।

মুশফিকের কুমিল্লায় যোগদানের খবর জানিয়ে ফ্র্যাঞ্চাইজিটির চেয়ারম্যান নাফিসা কামাল বলেন, 'বিশ্বকাপের পরপরই মুশফিকুর রহিমের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। তামিম ইকবাল এ বছর আমাদের সঙ্গে নেই বলে মুশফিকের সঙ্গে এক বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছি। এ বছর তিনি আমাদের আইকন ক্রিকেটার।'

বাংলাদেশ জাতীয় দলের মূল ব্যাটিং ভরসা হিসেবে বিবেচিত মুশফিক গত বছর চিটাগং ভাইকিংসের হয়ে খেলে ১৩ ম্যাচে ৩৫.৫০ গড়ে ৪২৬ রান করেছিলেন। এর আগের বছর ছিলেন তিনি রাজশাহী কিংসে। ২০১৬ আসরে তার দল ছিল বরিশাল বুলস। এর আগে দুই দফায় ছিলেন সিলেট নামের দলের সঙ্গে। ভিন্ন ভিন্ন মালিকানায় নামাঙ্কিত সিলেট দলে একবার ছিলেন সিলেট রয়্যালসের সঙ্গে, আরেকবার সিলেট সুপার স্টারসে আবার রাজশাহী নামে প্রথম গঠিত দুরন্ত রাজশাহীতেও ছিলেন এক বছর।

সব মিলিয়ে ৬ আসরে ৬টি ভিন্ন মালিকানার দলের সঙ্গে খেলেছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। মোট ৬টি আসর খেলে ৬৭ ইনিংসে ৩৩.০১ গড়ে ১ হাজার ৭৮৩ রান করেছেন মুশফিক, যা আসরের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান। কুমিল্লা ছেড়ে যাওয়া তামিম আছেন রান সংগ্রাহকদের মধ্যে এক নম্বরে- ১ হাজার ৮২৫ রান নিয়ে।