টি-২০ বিশ্বকাপ বাছাইপর্বে নাইজেরিয়া

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ইএসপিএন

জিম্বাবুয়ে ক্রিকেট প্রশাসনের দুর্নীতির কারণে আইসিসির আয়োজিত টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ হয়েছে জিম্বাবুয়ে। টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে তারা তাই অংশ নিতে পারবে না। তাদের জায়গায় আগামী বছর অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে নাইজেরিয়া। আর নারী টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে জিম্বাবুয়ের জায়গায় খেলার সুযোগ পেয়েছে নামিবিয়া।

নারী ক্রিকেটে নামিবিয়া আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে দ্বিতীয় হয়। জিম্বাবুয়ে ছিল শীর্ষে। এখন জিম্বাবুয়ে খেলতে না পারায় তারা সুযোগ পেয়ে যাচ্ছে। আফ্রিকা থেকে তৃতীয় হয়ে বাছাইপর্বে এসেছে নাইজেরিয়া। এই মহাদেশ থেকে খেলছে কেনিয়াও। তাদের সঙ্গে বাছাইপর্বে থাকবে সংযুক্ত আরব আমিরাত, হংকং, আয়ারল্যান্ড, জার্সি, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, সিঙ্গাপুর এবং আমেরিকায় ফাইনাল খেলা দুটি দল।

এখান থেকে সেরা ছয়টি দল ২০২০ টি-২০ বিশ্বকাপে জায়গা করে নেবে। তারা মূল বাছাইপর্ব খেলবে বাংলাদেশ-শ্রীলংকার বিপক্ষে। সেখান থেকে মোট চার দল উঠবে সুপার টুয়েলভয়ে। র‌্যাংকিংয়ে সেরা আটে থাকা দলগুলোর সুপার টুয়েলভে খেলা এরই মধ্যে নিশ্চিত হয়েছে। বাংলাদেশ-শ্রীলংকা যদি সুযোগ পায় তবে দশ দল হবে। যদি আয়ারল্যান্ডও সুপার-১২ উত্তীর্ণ হতে পারে তারপরও আইসিসির কমপক্ষে একটি সহযোগী দল মূলপর্বে খেলার সুযোগ পাবে।

মূল বাছাইপর্বে চারটি করে দল দুটি গ্রুপ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে সেরা দুটি দল মূল টুর্নামেন্টে জায়গা করে নেবে। টি-২০ বিশ্বকাপের প্রাথমিক বাছাইপর্ব আগামী অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে। চলতি বছরের মার্চে নাইজেরিয়া ইতিহাস লিখেছে। তারা টি-২০ ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।