কলম্বিয়া-পেরু ম্যাচে নিষিদ্ধ জেসুস

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: গোল

কোপা আমেরিকায় বাজে আচরণের জন্য ব্রাজিল স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসকে আন্তর্জাতিক ফুটবল থেকে দুই মাস নিষিদ্ধ করেছে কনমেবল। সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালে দারুণ এক গোল করেন জেসুস। এক গোলে সহায়তা দেন। আবার লাল কার্ড দেখে মাঠ ছাড়েন দেশকে কোপা জেতানো জেসুস। মাঠে তিনি রেফারির সঙ্গে অসৌজন্য মূলক আচরণ করায় তাকে নিষিদ্ধ করা হয়েছে। সঙ্গে করা হয়েছে ৩০ হাজার ডলার জরিমান।

গেল ৭ জুলাই ব্রাজিলের মারাকানায় ৩-১ গোলে জয় পায় ব্রাজিল। নবম কোপা আমেরিকার শিরোপা ঘরে তোলে। ম্যাচে পেরুর কার্লোস জামব্রেনোর সঙ্গে ঝামেলা বাধে জেসুসের। রেফারি ব্রাজিল তারকাকে দ্বিতীয় হলুদ কার্ড দিলে। রেফারির প্রতি অনাস্থা জ্ঞাপন করেন জেসুস। তাকে তাই দেওয়া হয়েছে এ শাস্তি।

দুই মাস আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ হওয়ায় কলম্বিয়া এবং পেরুর বিপক্ষে প্রীতি ম্যাচ মিস করবেন জেসুস। তবে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের হাতে আপিল করার জন্য সাত দিন সময় আছে। জেসুস ফুটবলের আচরণ বিধির ৭.১ ও ৭.২ ধারা ভেঙেছেন বলে উল্লেখ করা হয়েছে। যাতে মাঠে কাউকে অপমান বা অবমাননা করার কথা বলা হয়েছে।

তবে জেসুসের নিষেধাজ্ঞায় তার ক্লাব ম্যানচেস্টার সিটির কোন সমস্যা নেই। সিটি কোচ পেপ গার্দিওয়ালা তাই চিন্তিত নন। বরং আন্তর্জাতিক বিরতিতে জেসুস ছুটি কাটাতে পারলেই ভালো সিটি কোচের। কারণ গেল মৌসুমেও চোটের কারণে বেশ কিছু ম্যাচে খেলতে পারেননি তিনি। জেসুসের সঙ্গে ব্রাজিল ফুটবল দলকে ১৫ হাজার ডলার জরিমানা করেছে কনমেবল। সঙ্গে সতর্ক করেছে ফুটবলারদের আচরণের প্রতি নজর রাখতে। এর আগে মেসিকেও নিষিদ্ধ করেছে কনমেবল।