বিপিএলের নিয়ম বদলে ক্ষুব্ধ জয়বর্ধনে-মুডি

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: বিসিবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নিয়ম-নীতি স্থিতিশীল না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন খুলনা টাইটান্সের কোচ মাহেলা জয়বর্ধনে এবং রংপুর রাইডার্সের কোচ টম মুডি। তারা মনে করেন, টি-২০ লিগের ভবিষ্যতের জন্য নির্দিষ্ট নিয়ম থাকা জরুরি। বছর বছর নিয়ম বদলানো ফ্রাঞ্চাইজিভিত্তিক লিগের জন্য ভালো নয়।

গত ৪ আগস্ট বিপিএলের গর্ভনিং কাউন্সিল ঘোষণা করে যে, নতুন করে আবার প্লেয়ার ড্রাফট হবে। ফ্রাঞ্চাইজিগুলো এখনও নতুন চুক্তি না করায় ক্রিকেটাররা দলবদল করলেও তারা গুরুত্ব দিচ্ছেন না। সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটস ছেড়ে রংপুর রাইডার্সে যোগ দিয়েছেন। কিন্তু তার নতুন চুক্তি বৈধ্য হয়নি বলেও উল্লেখ করা হয়।

ওদিকে ঢাকা বলছে, প্লেয়ার ধরে রাখার ফর্ম বিপিএলের গর্ভনিং কাউন্সিল দেয়নি। দিলে তারা কাকে রাখবে কাকে ছাড়বে বলে দিত। রংপুর আবার বলছে, গত ১১ মে দলগুলোকে চিঠি দিয়ে এবং মৌখিকভাবে বলা হয়েছে বিপিএলের আগামী মৌসুমের জন্য প্রস্তুতি নিতে। তারা তাই সাকিবকে দলে নিয়েছে। অন্য দলও দেশি-বিদেশি খেলোয়াড় ছাড়ছে-কিনছে। রংপুরের চুক্তি মানা না হলে বিপিএলে অংশ নেবে বলেও হুঙ্কার দিয়েছে তারা।

এ নিয়ে রংপুর রাইডার্স কোচ টম মুডি বলেন, 'বিভিন্ন টি-২০ ফ্রাঞ্চাইজির সঙ্গে প্রায় ১২ বছর কাজ করছি। টি-২০ লিগের বড় বিষয় হলো, নিয়ম-নীতি নির্ধারণ করে দেওয়া এবং তা অনুসরণ করা। এটা শুধু দল কিংবা ম্যানেজমেন্টের জন্য গুরুত্বপূর্ণ নয়। দেশি এবং আন্তর্জাতিক ভক্তরা ম্যাচগুলো দেখেন। তাদের জন্যও এটা গুরুত্বপূর্ণ। বারবার নিয়ম বদলালে টুর্নামেন্টের সততা নিয়ে প্রশ্ন উঠে যায়।'

বিপিএলের বর্তমান নিয়ম অনুযায়ী, সাকিবের রংপুরের সঙ্গে করা চুক্তি বৈধ্য। কারণ এই নিয়মেই ২০১৬ সালে রংপুর রাইডার্সে গেছেন মাশরাফি। মুশফিক খেলেছেন রাজশাহী। একই নিয়মে সাকিবের মতো দলবদলে খুলনায় যাচ্ছেন তামিম। মুশফিক চিটাগং ছেড়ে আসছেন কুমিল্লায়। কিন্তু গোল বাধাচ্ছে ঢাকা। ফ্রাঞ্চাইজিটির মালিকানায় আছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ক্লাবটি বেক্সিমকোর।

জয়বর্ধানে নিয়ম বদলের বিষয়ে বলেন, 'দীর্ঘমেয়াদি পরিকল্পনা গুরুত্বপূর্ণ। প্রতিবছর নিয়ম বদল করা টি-২০ ফ্রাঞ্চাইজি ক্রিকেটের জন্য ভালো নয়। অন্য ফ্রাঞ্চাইজির দিকে খেয়াল করলে দেখা যাবে, তাদের নির্দিষ্ট নিয়ম আছে। এটা সব দলের জন্যই ভালো।' বিপিএল শুরু থেকেই কিছু ঝুট-ঝামেলা লেগে আছে। বিসিবির সঙ্গে কাজ করা নাজমুল হাসান, খালেদ মাহমুদ, মিনহাজুল আবেদনি, কাজী ইনাম বিপিএলের সঙ্গে সরাসরি যুক্ত আছেন। কিছু একটা গড়বড় হলেই তাই তিরটা তাদের দিকেই ছোটে।