বিসিবিকে পদত্যাগপত্র দিয়েছেন সাকিবদের 'ফাহিম স্যার'

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

মনে হয়তো কোন ক্ষোভ আছে বিসিবির কোচ নাজমুল আবেদীন ফাহিমের। হয়তো সেজন্য বিসিবি'র কাছে পদত্যাগপত্র দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের তারা হয়ে জ্বলা সাকিব-মুশফিকদের ফাহিম স্যার। তবে বিসিবির পক্ষ থেকে নাজমুল আবেদীনকে বলা হয়েছে থেকে যাওয়ার জন্য।

বাংলাদেশ ক্রিকেটে সময়টা এখন ভালো যাচ্ছে না। বাংলাদেশ দল আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হেরেছে। টি-২০ ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে কষ্টের জয়ের পর আফগানদের বিপক্ষে নাকানি-চুবানি খেয়েছে। শ্রীলংকায় ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে। অনূর্ধ্ব-১৯ দল এশিয়া কাপের ফাইনালে হেরেছে। তার আগে আফগানিস্তান 'এ' দলের বিপক্ষেও ভালো করতে পারেনি বাংলাদেশ। ক্রিকেটের এই খারাপ সময়ের মধ্যে নাজমুল আবেদীনের পদত্যাগ হবে বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় ক্ষতি।

১৪ বছর বিসিবির সঙ্গে সম্পৃক্ত আছেন নাজমুল আবেদীন। এ মাসের শুরুতে পদত্যাগপত্র জমা দিয়েছেন বিসিবিতে। পদত্যাগপত্র অনুযায়ী, আগামী ১ অক্টোবর বিসিবির সঙ্গে তার সম্পর্ক শেষ হওয়ার কথা। এ নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী বলেন, 'আমাদের তরফ থেকে তাকে পদত্যাগের সিদ্ধান্ত পুনঃবিবেচনা করতে বলা হয়েছে। তার মতো অভিজ্ঞ একজনকে রেখে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা থাকবে। তবে তারও আগ্রহ থাকতে হবে।'

বিকেএসপির সাবেক কোচ নাজমুল আবেদীন। বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগে কাজ করেছেন। সাকিব-মুশফিকরা খারাপ সময়ে তার স্মরণাপন্ন হন। গত দুই বছর নারী বিভাগের সঙ্গে কাজ করছেন। সেখানেও সফল তিনি। গত বছর মেয়েরা এশিয়া কাপ জিতেছে। সেখান মুশফিকদের ফাহিম স্যারের অবদান অসামান্য।

কিন্তু হুট করেই এই কোচের কী এমন হয়েছে যে তিনি পদত্যাগ করছেন। অনেকে মনে করছেন, বিসিবির সঙ্গে তার বনিবনা হচ্ছে না। সেজন্য নাজমুল আবেদিন ফাহিম বাংলাদেশ ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন। তবে বিষয়টি নিয়ে খুব আলাপ-আলোচনা হয়নি। নাজমুল আবেদিন পদত্যাগপত্র জমা দিয়েছেন সেটাও বেশ কিছু দিন হয়ে গেছে। কিন্তু বিষয়টি সংবাদ মাধ্যমেও সেভাবে আসেনি।