বাংলাদেশ চাপে থাকায় নির্ভার জিম্বাবুয়ে

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

ঢাকা পর্বের দুই ম্যাচেই হেরেছে জিম্বাবুয়ে। শঙ্কায় আছে টুর্নামেন্ট থেকে বাদ পড়ার। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা টিকে থাকার লড়াই। তারপরও গতকাল মঙ্গলবার বেশ ফুরফুরে মেজাজে দেখা গেছে তাদের। কারণ তাদের চেয়ে বেশি চাপে আছে স্বাগতিকরা! জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এই সুযোগটা নিতে চায় জিম্বাবুয়ে। দেশটির স্পিন অলরাউন্ডার শন উইলিয়ামসের চিন্তা অন্তত তেমনই।

টাইগাররা চাপে আছে অস্বীকার করার জো নেই। আফগানদের কাছে টেস্টের পর টি২০-তে হার পরিবেশ একটু ঘোলাটে করে দিয়েছে। এক হারেই তাই চারজন ছিটকে গেছেন দল থেকে। স্বাগতিকদের ওপর এই চাপটা টের পেয়েছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস তাই বলেন, 'তারা যে চাপে আছে সেটা আমরা জানি। এখন আমাদের কাজটা মনোযোগ দিয়ে করতে পারলে, বাকিসব আপনাআপনি হয়ে যাবে। টি-২০ ক্রিকেটে যে কোনো কিছুই হতে পারে।'

জিম্বাবুয়ের লক্ষ্য শুধু বাংলাদেশের বিপক্ষে জয় নয়। আফগানিস্তানের বিপক্ষে হারের বৃত্ত থেকে বের হওয়া লক্ষ্য তাদের। হারে ফাইনালে ওঠার সম্ভাবনা যেমন শেষ হয়ে যাবে। তেমনি দুই ম্যাচেই জিতলে ফাইনালে ওঠার সুযোগও থাকবে জিম্বাবুয়ের। আর বাংলাদেশ যদি পা হড়কায়, ঘরের মাঠে ত্রিদেশীয় টি-২০ সিরিজের গ্রুপ পর্বেই বাদ পড়ার শঙ্কায় পড়ে যাবে। টপ অর্ডার ব্যাটসম্যানদের ওপর চাপটা সবচেয়ে বেশি। বিশ্বকাপের পর এখন পর্যন্ত টাইগারদের জন্য টপ অর্ডারের ব্যাটিংই বড় দুশ্চিন্তার।

সেই চাপ নিয়েই অভিষেক ম্যাচ খেলতে নামবেন নাঈম হাসান। সাব্বির রহমানের জায়গায় আমিনুল ইসলাম জায়গা পেতে পারেন। রুবেল হোসেন-শফিউল ইসলাম আছেন একাদশে। বাংলাদেশ তাই আগের দুই ম্যাচের মতো পারটাইম বোলারে ভরসা না করে ব্যাটসম্যান কমিয়ে একজন পেসার বেশি নিয়ে মাঠে নামতে পারে।

বাংলাদেশের সম্ভব্য একাদশ: নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান (অধি.), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।