অধিনায়ক কোহলিকে গম্ভীরের খোঁচা

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৯       প্রিন্ট সংস্করণ     

অনলাইন ডেস্ক

এক সময়কার অধিনায়ক গৌতম গম্ভীর। অনেক ম্যাচেই ভারত দলকে নেতৃত্ব দিয়েছেন। আছে জয়-পরাজয়ের নানা হিসাব। তবে বর্তমান ভারতের দলনেতা বিরাট কোহলিও ভালো ক্যাপ্টেন্সি করছেন। যেমনটা মনে করেন গম্ভীরও। তবে কোহলির সাফল্যের পেছনের কারিগর হিসেবে রোহিত শর্মা আর মহেন্দ্র সিং ধোনিকেই ক্রেডিট দিলেন সাবেক এই অধিনায়ক।

তার কাছে মনে হয়েছে, কোহলি ভালো তবে তিনি ধোনি আর রোহিতের মতো কাউকে পেয়েছেন, যারা কি-না কোহলিকে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকেন। রীতিমতো খোঁচা যাকে বলে। তবে কি কোহলি নিজের বুদ্ধিতে নেতৃত্ব দেন না। অন্যের কাছ থেকে বুদ্ধি ধার নেন!

সম্প্রতি এক সাক্ষাৎকারে গৌতম গম্ভীরের মন্তব্য থেকে এ রকম আভাসই পাওয়া গেল, 'এখনও অনেকটা পথ যেতে হবে তার। কোহলি নিঃসন্দেহে একজন ভালো অধিনায়ক। গত বিশ্বকাপেও আমরা তার নেতৃত্ব দেখেছি। আন্তর্জাতিক অঙ্গনে সে অনেকটা সফল দলনেতা, কারণ সে রোহিত ও ধোনির মতো কাউকে পাশে পেয়েছে। আসলে আসল নেতা তারাই যারা ফ্র্যাঞ্চাইজিতে সফল। কেননা তখন বিভিন্ন খেলোয়াড়দের সঙ্গে বোঝাপড়া করতে হয়। যেটা মোটেও সহজ কাজ নয়।'

গম্ভীরের কথার সঙ্গে একটা জায়গায় অবশ্য মিল পাওয়া যায়। এখনও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে সাফল্যের ছোঁয়া পাননি কোহলি। যেটা মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পেয়েছেন রোহিত আর চেন্নাই সুপার কিংসের হয়ে ধোনি। এ নিয়ে গম্ভীরের ভাষ্য, 'আপনি দেখুন, মুম্বাইয়ের হয়ে রোহিত শিরোপা জিতেছে। চেন্নাইয়ের হয়ে অনেক অর্জন রয়েছে ধোনির ঝুলিতে। আর আরসিবির হয়ে কোহলি কী করেছে, সেটা সবাইর জানা।'

লম্বা সময় ভারতের হয়ে মাঠ মাতিয়েছেন গম্ভীর। খেলেছেন ১৪৭ ওয়ানডে, ৫৮ টেস্ট আর ৩৭ টি২০। ক্রিকেটের এই তিন ফরম্যাট মিলিয়ে তার রানসংখ্যা দশ হাজারেরও বেশি।