ঢাকা সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

পাকেতার বিরুদ্ধে অভিযোগ গুরুতর

পাকেতার বিরুদ্ধে অভিযোগ গুরুতর

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩ | ১৮:০০ | আপডেট: ২০ আগস্ট ২০২৩ | ০৫:৫০

কেভিন ডি ব্রুইনা চোটে পড়ায় তড়িঘড়ি করে লুকাস পাকেতাকে দলে ভেড়ানোর উদ্যোগ নিয়েছিল ম্যানচেস্টার সিটি। শুক্রবার সকালে আচমকাই পাকেতার ক্লাব ওয়েস্ট হ্যামের সঙ্গে দরকষাকষি বন্ধ করে দেয় গার্দিওলার দল। তখন শোনা গিয়েছিল, ট্রান্সফার ফি বেশি চাওয়ায় পিছিয়ে গেছে সিটি। কয়েক ঘণ্টা পর ব্রাজিল জাতীয় দল থেকেও বাদ পড়েন পাকেতা। তখন জানা যায় আসল কারণ। ব্রাজিলের অন্তর্বর্তী হেড কোচ ফার্নান্দো দিনিজ খোলাখুলি জানিয়ে দেন, বেটিং-সংক্রান্ত নিয়ম ভঙ্গের অভিযোগে তদন্ত চলায় পাকেতাকে দলে রাখেননি তিনি।

ব্রিটিশ দৈনিক ‘ডেইলি মেইল’ শুক্রবার সংবাদ প্রকাশ করে, বেটিং-সংক্রান্ত নিয়ম ভঙ্গের অভিযোগে পাকেতার বিপক্ষে তদন্ত করছে দ্য ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। এরপর ব্রাজিলের কোচ দিনিজ জানান, পাকেতার বিপক্ষে তদন্ত চলছে বলে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তিনি। শুক্রবার ঘোষিত ব্রাজিলের ২৩ জনের দলে ২৫ বছর বয়সী এ মিডফিল্ডারকে রেখেছিলেন কোচ। কিন্তু পাকেতার সুরক্ষার জন্যই শেষ মুহূর্তে তাঁকে প্রত্যাহার করা হয়। তাঁকে বাদ দেওয়ার সিদ্ধান্তের ব্যাখ্যা করতে গিয়ে ব্রাজিলের ‘গ্লোবো স্পোর্ট’কে দিনিজ বলেন, ‘পাকেতা তালিকায় ছিল। সে পছন্দ করার মতো একজন খেলোয়াড়। কিন্তু এখানে প্রশ্নটা হলো সুরক্ষার। সে আগে এ ইস্যুটা সমাধান করুক। এসব বিষয় খেলা থেকেও বড়। তার স্বাচ্ছন্দ্যের জন্যই এ বিষয়টা সমাধান করা প্রয়োজন।’

ব্রাজিলে জুয়া-সংক্রান্ত নানা অপরাধ রয়েছে বলেও জানান দিনিজ, ‘আমাদের ব্রাজিলে এ ধরনের সমস্যা আছে। এ অভিযোগ থেকে মুক্ত হতে সময় লাগে। সে এমন একজন খেলোয়াড়, আমি যার শুভাকাঙ্ক্ষী। যদিও এখনও তার সঙ্গে আমার কাজ করা হয়নি। ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) তার জন্য দরজা খোলা রেখেছে, অভিযোগ থেকে মুক্ত হওয়া মাত্র তাকে দলে নেওয়া হবে।’ আগামী সেপ্টেম্বরে পেরু ও বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে পাকেতাকে ছাড়া নামবে ব্রাজিল।

ঘটনার বর্ণনায় ডেইলি মেইল জানিয়েছে, ইংল্যান্ডের ক্লাব ওয়েস্ট হ্যামের ম্যাচের ফলাফলসহ বিভিন্ন বিষয় আগেভাগে ফাঁস হয়ে যাওয়ায় ব্রাজিলের কিছু জুয়ারির বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তাদের খুঁজতে গিয়ে পাকেতার নাম চলে এসেছে। ব্রাজিলের যে দ্বীপে পাকেতার জন্ম ও বেড়ে ওঠা, সে ‘গুয়ানাবারা বে’ দ্বীপের একটি অ্যাকাউন্টকে চিহ্নিত করা হয়েছে। জানা গেছে, গত সপ্তাহে প্রিমিয়ার লিগে বোর্নমাউথের বিপক্ষে পাকেতা শেষ মুহূর্তে হলুদ কার্ড পাবেন বলে বাজি ধরা হয়েছিল ওই অ্যাকাউন্ট থেকে। ওই ম্যাচে ৯৪ মিনিটে হলুদ কার্ড পেয়েছিলেন পাকেতা এবং ভিডিও দেখে যে কারও সন্দেহ হতে পারে যে অনেকটা ইচ্ছা করেই কার্ড দেখেছেন তিনি। এ বিষয়ে পাকেতা এখনও কোনো মন্তব্য করেননি। তাঁকে আনুষ্ঠানিকভাবে জিজ্ঞাসাবাদও করা হয়নি। তবে অনানুষ্ঠানিক আলোচনায় ব্রাজিলিয়ান এ তারকা জানিয়েছেন, তিনি ভুল কিছু করেননি। আর তদন্ত চললেও ওয়েস্টহ্যামের হয়ে খেলতে তাঁর কোনো বাধা নেই।

আরও পড়ুন

×