সালাউদ্দিনের ক্লাসে সাকিব

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ছবি: ফাইল

চট্টগ্রাম টেস্ট ব্যর্থ হয়েছেন সিনিয়ররা। দলের সেরা ব্যাটসম্যান বলে পরিচিত মুশফিকুর রহিম প্রথম ইনিংসে শূন্য, পরের ইনিংসে ১১ রান করেন। অধিনায়ক সাকিব আল হাসানের দুই ইনিংসে অবদান ১১ ও ৪৪। ত্রিদেশীয় টি-২০ সিরিজের আগে এই দুই সিনিয়রের তাগাদা তাই বেশি। যে কারণে বুধবার ফতুল্লায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছেন মুশফিক। আর মিরপুর ইনডোরে গুরু সালাউদ্দিনকে নিয়ে ব্যাটিং অনুশীলন করেছেন সাকিব।

অধিনায়কের নেট ব্যাটিংয়ের ফল হয়তো পরে বোঝা যাবে। আর সালাউদ্দিনের সঙ্গে সাকিবের অনুশীলন যতটা না ব্যাট-বলের তার চেয়ে বেশি মানসিক ব্যাপার নিয়েই হয়। সাকিব বিশ্বকাপের মতো এবারও গুরুর নির্দেশনা মতো ভালো করতে পারেন কি-না শুক্রবারই বোঝা যাবে। তবে অনুশীলন ভালো হয়নি মুশফিকের।

তিনি আউট হওয়ার আগে খেলেন ২৬ বলে ২৬ রানের ইনিংস। ব্যাটিংটা মুশফিক সুলভ কিংবা টি-২০ সুলভ ছিল না সেটা রান দেখাই বলে দেওয়া যায়। অথচ আফগানিস্তানের বিপক্ষে টেস্টে মুশফিকও অন্যদের মতো আক্রমণ করে ব্যাটিং করার চেষ্টা করেছেন।

চট্টগ্রামে টেস্টের আগে ভালো প্রস্তুতি হয়েছিল আফগানিস্তানের। ঢাকায় টি-২০ সিরিজের আগে ফতুল্লায় ভালো প্রস্তুতি হলো জিম্বাবুয়েরও। এখন সাকিব-মুশফিক, সাইফউদ্দিন-সৌম্যদের সামনে টেস্ট হারের ধাক্কা সামলে টি-২০ সিরিজে ভালো করার চ্যালেঞ্জ নেওয়ার পালা।