বিদায়ী উপহার পাবেন বেলিস?

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

আগেই জানিয়েছিলেন, অ্যাশেজ শেষেই বিদায় বলে দেবেন। ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতিয়েছেন, শুধুমাত্র এই কারণেই ইংলিশ ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে তার নাম। বিশ্বকাপের পর অ্যাশেজেও যদি দারুণ কিছু করত দল, তাহলে হয়তো ষোলোআনা তৃপ্তি নিয়ে বিদায় বলতে পারতেন। সেটা হয়নি।

এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়ে গেছে, অ্যাশেজ আর এবার ইংল্যান্ডে আসছে না। বৃহস্পতিবার থেকে ওভালে শুরু হতে যাওয়া শেষ টেস্টে ইংল্যান্ডের তাই চাওয়া একটা সান্ত্বনার জয়। সেটা কেবল 'শেষ ভালো'র তাগিদেই নয়, কোচ বেলিসকে বিদায়ী উপহার দেওয়ার তাগিদেও।

বেলিসের অধীনে গত চার বছরে দুর্দান্ত এক ওয়ানডে দলে পরিণত হয়েছে ইংল্যান্ড। একের পর এক সিরিজ জয়, দলের ক্রিকেটারদের দারুণ সব পারফরম্যান্স- সব মিলিয়ে বিশ্বকাপে সবাই একবাক্যে ফেভারিট হিসেবে বলেছে ইংল্যান্ডের নাম। আর নিজেদের ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপ জিতে ইংলিশরাও সেই ফেভারিট তকমার মর্যাদা রেখেছে। তবে ওয়ানডের সেই সাফল্য কিছুটা হলেও ফিকে হয়েছে টেস্টে। ১৮ বছর পর নিজেদের মাটিতে অনুষ্ঠিত অ্যাশেজে শিরোপা খুইয়েছে ইংল্যান্ড।

চার ম্যাচ পর সিরিজে এখন ২-১ ব্যবধানে এগিয়ে সফরকারী অস্ট্রেলিয়া। শেষ ম্যাচ জিতলে সিরিজটা সমতায় শেষ করতে পারবে জো রুটের দল। তবে ম্যাচের আগে বেশ কিছু ব্যাপারে দুশ্চিন্তা করতে হচ্ছে বিদায়ী কোচ বেলিসকে। সিরিজে এখন পর্যন্ত ব্যর্থ জেসন রয় এবং জস বাটলার। হেডিংলিতে যার অতিমানবীয় পারফরম্যান্স জয় এসেছিল, সেই বেন স্টোকস ওভালে অনিশ্চিত কাঁধের চোটের কারণে। ফিট থাকলে অবশ্য খেলবেন স্টোকস, তবে রয়ের খেলার সম্ভাবনা নেই খুব একটা। তার জায়গায় দলে আসতে পারেন অলরাউন্ডার স্যাম কারেন। অন্যদিকে ওভাল টেস্টের জন্য ঘোষিত ১২ জনের অস্ট্রেলিয়া দলে ট্রাভিস হিডের বদলে এসেছেন পেস বোলিং অলরাউন্ডার মিচেল মার্শ। মূল একাদশে তার থাকাটা একপ্রকার নিশ্চিত।