টেস্ট ও ওয়ানডে ডাবল সেঞ্চুরির ক্লাবে রোহিত

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: ইন্ডিয়া টুডে

ক্যারিয়ারে প্রথমবার টেস্টে ওপেন করতে নেমে জোড়া সেঞ্চুরি তুলে নেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে অবশ্য ডাবল সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। এরপর দ্বিতীয় টেস্টে এক ইনিংসে ব্যাটিং করলেও ব্যর্থ হন রোহিত। রানচিতে সিরিজের শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতের নতুন টেস্ট ওপেনার।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পান মায়াঙ্ক আগারওয়াল। দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি তুলে নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। টেস্ট ক্যারিয়ারের সপ্তম ডাবলের দেখা পান তিনি। এবার তৃতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি তুলে নিলেন ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটে ভারতের মারকুটে ওপেনার রোহিত শর্মা।

আন্তর্জাতিক ক্রিকেটের মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে এবং টেস্টে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন তিনি। তৃতীয় ভারতীয় হিসেবে ছুঁলেন দারুণ এই মাইলফলক। এর আগে ভারতের লিটল মাস্টার শচীন টেন্ডুলকার ও ড্যাশিং ওপেনার বিরেন্দ্র শেবাগ এই কীর্তি গড়েন। আর নিজেকে ক্রিকেটের 'ইউনিভার্সাল বস' দাবি করা ওয়েস্ট ইন্ডিজ তারকা ক্রিস গেইলের ওয়ানডে এবং টেস্টে ডাবল সেঞ্চুরি আছে।

এছাড়া ভারতের দ্বিতীয় ওপেনার হিসেবে শেবাগের পর তিন টেস্টের সিরিজে পাঁচশ' রান করার কীর্তি গড়লেন রোহিত শর্মা। এর আগে শেবাগ তিন টেস্টের সিরিজে ছয় ইনিংসে ব্যাট করে দুই সেঞ্চুরি এবং এক ফিফটিতে ৫৪৪ রান করেন। রোহতি চার ইনিংস খেলেই তিন সেঞ্চুরিতে ৫২৯ রান তুলে ফেলেছেন। ভারতীয়দের মধ্যে তিন টেস্টের সিরিজে (পাঁচ ইনিংস) সর্বোচ্চ ৬১০ রান দলটির অধিনায়ক বিরাট কোহলির। সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষ্মণও আছেন ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিন টেস্টে পাঁচশ' রান করার তালিকায়।

রোহিত শর্মা পঞ্চম ভারতীয় ওপেনার হিসেবে টেস্ট সিরিজে পাঁচশ' রান করা ব্যাটসম্যান হয়েছেন। তার আগে বিনোদ মানকাড, বুধি বুন্দেরাম, সুনীল গাভাস্কার ও বিরেন্দ্র শেবাগ এক সিরিজে পাঁচশ রান করেন। এক জায়গায় রোহিত অবশ্য অন্যদের থেকে আলাদা। প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ফরম্যাটে ডাবল সেঞ্চুরি পাওয়ার পর টেস্টে ডাবল সেঞ্চুরি পেয়েছেন তিনি।