ম্যানইউ কিনতে মরিয়া সৌদি যুবরাজ সালমান

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: এইমনিউজ

দু-দু'বার প্রত্যাখ্যান হওয়ার পরও হাল ছাড়ছেন না সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে তিনি তৃতীয়বারের মতো প্রস্তাব দিতে চলেছেন। তিন বিলিয়ন পাউন্ডের প্রস্তাব ফিরিয়ে দিলেও এবার হয়তো আর ম্যানইউর মালিকানা নিজেদের হাতে ধরে রাখতে পারছে না যুক্তরাষ্ট্রের ধনী ব্যবসায়ী গ্লেজার পরিবার।

কেননা ওই পরিবারের এক সদস্য কেভিন গ্লেজার এরই মধ্যে তার হাতে থাকা ১৩ শতাংশ মালিকানা স্বত্ব বিক্রি করতে রাজি হয়েছেন। এখন বাকিরা রাজি হলেই রেড ডেভিলসের মালিকানা কিনতে পারবেন সৌদি যুবরাজ। দ্য মিররের খবর, সৌদি যুবরাজ যেভাবে মোটা অঙ্কের প্রস্তাব দিয়ে চলেছেন তাতে খুব বেশিদিন আর ম্যানইউর মালিকানা নিজেদের হাতে আটকে রাখতে পারবে না ওই মার্কিন ব্যবসায়ী পরিবারটি।

২০০৩ সালে ৭৬০ মিলিয়ন পাউন্ড দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কিনেছিল ওই পরিবারটি। কিন্তু কয়েক বছর ধরে প্রত্যাশামতো মাঠে সাফল্য পাচ্ছে না দলটি। যার প্রভাব পড়েছে স্পন্সরশিপেও। এরই মধ্যে শেভরোলেট নামক প্রতিষ্ঠানটি, যাদের লোগো ম্যানইউর জার্সিতে থাকে, তারা তাদের ৪৫০ মিলিয়ন পাউন্ডের চুক্তি আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে সৌদি টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান ক্লাবটির সঙ্গে যুক্ত হয়েছে। একই ভাবে সৌদি সরকারের সঙ্গে সেদেশের ফুটবল উন্নয়নেও ম্যানইউর চুক্তি হয়েছে। তাই সৌদি যুবরাজ ভীষণভাবে চাইছেন, ম্যানইউর মালিকানা নিজের হাতে নিয়ে নিতে। সৌদি আরবে বিশ্বের জনপ্রিয় সব খেলা নিয়ে আসার একটা লম্বা পরিকল্পনা নিয়েছেন তিনি। সে কারণেই মোটর স্পোর্টস, বক্সিংয়ের মতো বিশ্ব ইভেন্টও আয়োজন করছে এখন সৌদি আরব।