নীরবতা ভাঙলেন মাশরাফি

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯     আপডেট: ২৩ অক্টোবর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফি বিন মর্তুজা— ফাইল ছবি

সোমবার সাকিব আল হাসানের নেতৃত্বে ১১ দফা দাবি পেশ করার সময় দেশের প্রথম সারির ক্রিকেটারদের প্রায় সবাই উপস্থিত ছিলেন। ছিলেন না কেবল ওয়ানডে অধিনায়ক মাশরাফি মর্তুজা। বিষয়টি অনেকের মনেই প্রশ্নের জন্ম দিয়েছে। তবে সোমবার রাত ১২টার দিকে নিজের ফেসবুক পেজে বিষয়টি পরিষ্কার করেছেন মাশরাফি। তিনি দাবি করেছেন, তাকে কেউ কোনো কিছু জানায়নি। এর পরও ক্রিকেটারদের দাবিগুলোর সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন তিনি। তার উপস্থিত থাকা না থাকার চেয়েও দাবি আদায় অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন মাশরাফি। এর পরও একটা প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে, ক্রিকেটারদের অভিভাবক হিসেবে পরিচিত মাশরাফি এত বড় একটা উদ্যোগ সম্পর্কে কোনো আঁচ পাবেন না?

ফেসবুক পেজে নিজের অবস্থান পরিষ্কার করে মাশরাফি লেখেন, 'অনেকেই প্রশ্ন করেছেন যে, দেশের ক্রিকেটের এমন একটি দিনে আমি কেন উপস্থিত ছিলাম না। আমার মনে হয়, প্রশ্নটি আমাকে না করে, ওদের করাই শ্রেয়। এই উদ্যোগ সম্পর্কে আমি একদমই অবগত ছিলাম না। নিশ্চয়ই বেশ কিছু দিন ধরেই এটি নিয়ে ওদের আলোচনা ছিল, প্রক্রিয়া চলছিল। কিন্তু এ সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না। সংবাদ সম্মেলন দেখে আমি ওদের পদক্ষেপ সম্পর্কে জানতে পেরেছি। মিডিয়ায় ওদের খবর দেখার পর থেকে হাজারবার আমার মাথায় এই প্রশ্ন এসেছে, কেন আমাকে জানানো হলো না। অনেকে আমার কাছে জানতেও চেয়েছেন। কিন্তু আমি নিজেও জানি না, কেন জানানো হয়নি।'

তবে তাকে জানানো না হলেও ক্রিকেটারদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন মাশরাফি, 'ক্রিকেটারদের নানা দাবির সঙ্গে আমি আগেই একাত্ম ছিলাম, এখনও আছি। এ পদক্ষেপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে অবশ্যই আমি থাকতাম।' তিনি আরও বলেন, 'আমার উপস্থিত থাকা কিংবা না থাকার চেয়েও ১১ দফা দাবি বাস্তবায়িত হওয়াই বড় কথা। সবক'টি দাবিই ন্যায্য, ক্রিকেট ও ক্রিকেটারদের মঙ্গলের জন্য জরুরি।' তবে নাম প্রকাশে একজন ক্রিকেটার জানিয়েছেন, তারা মাশরাফিকে ফোন করেছিলেন; কিন্তু তার ফোন বন্ধ পেয়েছেন। এরপর মাশরাফির হোয়াটসঅ্যাপ ও ম্যাসেঞ্জারে বার্তা দিয়ে রেখেছিলেন। সেখানেও কোনো জবাব পাননি তারা।