ভুটানকে সহজে হারাল মেয়েরা

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: স্ক্রিন শটে নেওয়া

বয়সভিত্তিক কিংবা জাতীয় দল; নারী ফুটবলে কখনোই ভুটানের কাছে হারেনি বাংলাদেশ। সেই ধারা ধরে রেখে এবারও ২-০ গোলে ভুটানের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী দল। সাফ নারী চ্যাম্পিয়নশিপে করল ভালো শুরু।

থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মুখোমুখি হয় দু'দল। ম্যাচের ২৩ মিনিটে দূর থেকে নেওয়া আক্তার রিপার গোলে এগিয়ে যায় বাংলাদেশ বয়সভিত্তিক দলের মেয়েরা। এরপর ম্যাচের ৩১ মিনিটে আবার গোল করেন রিপা। বাংলাদেশ মেয়েরা শুরুতেই ২-০ গোলের লিড নেয়। মনে হয়েছিল বড় জয়ে সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ শুরু করবে বাংলাদেশ। কিন্তু পরে আর গোল করতে পারেনি।

তার কারণ হতে পারে থিম্পুর কন্ডিশন। কারণ বাংলাদেশে এখন গরম হলেও ভুটানে ঠান্ডা। বৃষ্টির কারণে ম্যাচের আগে দলের অনুশীলনও হয়নি ভালো। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার আগেই তাই ভুটানের বিপক্ষে মাঠে নামতে হয় মেয়েদের।

গত বছর এই ভুটানে কিশোরী সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। ওই আসরে খেলা মারিয়া মান্ডা, মনিকা চাকমা, আঁখি খাতুন, তহুরা খাতুনরা এবার বয়সের কারণে নেই সাফের দলে। তারপরও আগের আসরের নয় ফুটবলার আছেন এই দলে। বাকিরা নতুন। সাফ চ্যাম্পিয়নশিপে ভালো করার জন্য ভুটান অবশ্য ছয় মাস আগে থেকে প্রস্তুতি নিয়েছে। তারপরও পেরে ওঠেনি গোলাম রাব্বানি ছোটনের দলের বিপক্ষে।

এবারের সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে পাকিস্তান, শ্রীলংকা ও মালদ্বীপ নেই। বাংলাদেশ, ভুটান, নেপাল ও ভারতকে নিয়ে তাই চার জাতির সাফের আসর বসেছে থিম্পুতে। গ্রুপের বদলে তাই রাউন্ড রবিন লিগ ভিত্তিক খেলা। চার দলের মধ্যে সেরা দুটি দল খেলবে ফাইনালে।