টানা তিন সেঞ্চুরিতে তৌহিদ হৃদয়ের বিশ্বরেকর্ড

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

তৌহিদ হৃদয়ের বয়স ১৮ বছর ৩৫০ দিন। মাত্র ১৫ দিন পরই অনূর্ধ্ব-১৯ দলে খেলার যোগ্যতা হারাবেন তিনি। কিন্তু তার আগেই বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই টপ অর্ডার ব্যাটসম্যান। বিশ্বের প্রথম যুবা ক্রিকেটের হিসেবে ওয়ানডে ফরম্যাটে টানা তিন সেঞ্চুরি করেছেন তিনি। জানিয়ে দিয়েছেন তার আগামণী বার্তা।

মঙ্গলবার শ্রীলংকা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে তৌহিদ হৃদয় খেলেছেন ১১১ রানের দারুণ এক ইনিংস। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে তার সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮৭ রান তুলেছে বাংলাদেশ যুবারা। তৌহিদের সেঞ্চুরি ছাড়াও প্রান্তিক খেলেছেন ৬৫ রানের ইনিংস।

শ্রীলংকা যুবাদের বিপক্ষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রথম ম্যাচটা বৃষ্টির কারণে ভেসে যায়। পরের চার ম্যাচেই দেখা গেছে তৌহিদ হৃদয়ের ব্যাটিং ঝলক। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে হৃদয় খেলেন ৮২ রানের হার না মানা ইনিংস। তার ব্যাটে ভর করে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ওই ম্যাচে ৫ উইকেটে জয় পায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

সিরিজের তৃতীয় ম্যাচে হৃদয় খেলেন ৯৮ বলে ১২৩ রানের অসাধারণ ইনিংস। আটটি চারের সঙ্গে ছক্কা মারেন ছয়টি। ওই ম্যাচে বাংলাদেশ যুবরা প্রথমে ব্যাট করে তোলে রেকর্ড ৩৪০ রান। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১৬১ রানের বিশাল জয় তুলে নেয়। এরপর সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচেও ব্যাট হাসে তৌহিদ হৃদয়ের। তিনি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলেন ১১৫ রানের ইনিংস। শ্রীলংকা যুবাদের করা ২৬০ রান ৫ উইকেট হারিয়ে তুলে ফেলে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শেষ ম্যাচটাও সেঞ্চুরি করে রাঙালেন তিনি। নাম তুললেন অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের রেকর্ড বুকে।