কলকাতা যেন 'গোলাপি' শহর

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯     আপডেট: ১৯ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ইডেন গার্ডেনে টেস্টের ঘণ্টা এখনও বাজেনি। তবে কলকাতায় গোলাপি বলে দিবা-রাত্রির টেস্টের ঘণ্টা বেজে গেছে। ছবি: আনন্দবাজার

কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন ক্রিকেট স্টেডিয়ামে প্রথমবার টেস্ট খেলবে বাংলাদেশ। প্রথমবারের মতো ভারত এবং বাংলাদেশ খেলবে দিবা-রাত্রির টেস্ট। আর দিবা-রাত্রির টেস্ট মানেই গোলাপি বল। কারণ ফ্লাডলাইনে লাল বল দেখতে অসুবিধা হয়। বাংলাদেশ-ভারত তাই প্রথমবার গোলাপি বলের টেস্টেও নাম লেখাচ্ছে।

ঐতিহাসিক টেস্টকে স্মরণীয় করে রাখতে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি নিয়েছেন নানা পদক্ষেপ। বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। থাকবেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। সব মিলিয়ে দিবা-রাত্রির টেস্ট জ্বর লেগেছে কলকাতায়।

স্টেডিয়ামে শোভা পেয়েছে গোলাপি কাসকট। নাম পিঙ্কু। ছবি: টাইমস অব ইন্ডিয়া

টেস্টে যেখানে দর্শক খরা। কলকাতায় সেখানে এই টেস্ট ৭০ হাজার দর্শক মাঠে বসে দেখবে বলে নিশ্চিত করা হয়েছে। ভারতের বিপক্ষে বাংলাদেশ ২০০০ সালে ঢাকায় অভিষেক টেস্ট খেলে। ইডেন গার্ডেন টেস্টে দুই দলের সেই ক্রিকেটারদের আমন্ত্রণ করা হয়েছে। সব মিলিয়ে অন্য রকম এক উচ্ছ্বাস।

কলকাতা শহরও সাজানো হয়েছে গোলাপি রংয়ে। রাস্তায় দেওয়া হয়েছে গোলাপি রংয়ের লাইট। গুরুত্বপূর্ণ স্থানে শোভা পেয়েছে গোলাপি রংয়ের নানান সাজ। সন্ধ্যা হতেই নগর যেন গোলাপি হয়ে যাচ্ছে। গাছ, গাছের পাতা সব যেন গোলাপি। কলকাতার ময়দান মেসারার্স ক্রিকেট ক্লাবের ফটক সাজানো হয়েছে গোলাপি রংয়ে।

গুরুত্বপূর্ণ স্থান সাজানো হয়েছে গোলাপি রংয়ে। ছবি: টাইমস অব ইন্ডিয়া

বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ক্রিকেট অ্যাসোশিয়েশন অব বেঙ্গল-সিএবি) ভবনে শোভা পাচ্ছে গোলাপি রং। স্টেডিয়ামে দেওয়া হয়েছে গোলাপি রংয়ের মাসকট। তার নাম দেওয়া হয়েছে পিঙ্কু। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানও গোলাপি রংয়ে সাজানো হয়েছে। সবমিলিয়ে সিএবি ঐতিহাসিক দিবা-রাত্রির এবং গোলাপি বলের টেস্ট নিয়ে আয়োজনে কোন ঘাটতি রাখেনি, রাখতে চায় না।

গোলাপি আভা সিএবি ভবনেও। ছবি: টাইমস অব ইন্ডিয়া

আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে শুরু হবে ঐতিহাসিক এই টেস্ট। বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়ম অনুযায়ী ইডেন গার্ডেনের বিখ্যাত ঘণ্টা বাজাবেন। বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে ম্যাচটি।