নারী ব্যালন ডি'অর জয়ী রেগান রেপিনো

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: গোল

দ্বিতীয় নারী ফুটবলার হিসেবে যুক্তরাষ্ট্রের রেগান রেপিনো ব্যালন ডি'অর জিতেছেন। ৩৪ বছর বয়সী এই ফুটবলার পেছনে ফেলেছেন ইংল্যান্ডের লুচি ব্রোঞ্জ এবং জাতীয় দলের সতীর্থ অ্যালেক্স মরগানকে।

এর আগে নারী ব্যালন ডি'অর জেতেন অ্যাডা হেগেলবার্গ। রেপিনো দেশকে দ্বিতীয়বার বিশ্বকাপ এনে দিয়েছেন। সর্বশেষ বিশ্বকাপ টুর্নামেন্টে করেছেন ছয় গোল। সঙ্গে গোল্ডেন বুট এবং বল জিতেছেন। এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে ফাইনালে ২-০ গোলে জয়ের ম্যাচে সেরা ফুটবলার হন তিনি। সোমবার প্যারিসে তিনিই ব্যালন ডি'অর জিতছেন সেই আভাস তাই আগেই পাওয়া গিয়েছিল।

তবে দ্বিতীয় নারী ফুটবলার হিসেবে ব্যালন ডি'অর জিতলেও অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি তিনি। ভিডিও বার্তায় সবাইকে ধন্যবাদ জানান। বলেন, এই পুরস্কার তিনি একা জিতেছেন এমন হতে পারে না। এর পেছনে দলের সকালেই অবদান রেখেছেন। 

উল্লেখ্য প্যারিসে লিওনেল মেসি জিতেছেন রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি'অর। রোনালদোর পাঁচটি ব্যালন ডি'অরের রেকর্ড ছাড়িয়ে গেছেন তিনি। লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার 'ইয়াসিন ট্রফি'। আর তরুণ ফুটবলার হিসেবে আয়াক্স থেকে জুভেন্টাসে যাওয়া ম্যাথিউস ডি লিট পেয়েছেন 'কোপা ট্রফি'।