রোনালদোর পঞ্চম ব্যালন ডি'অর কষ্ট দিত: মেসি

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: গোল

রোনালদোকে ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। সোমবার রাতে জিতেছেন ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি'অর। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে ছয়বার এই পুরস্কার জয়ের রেকর্ড গড়েছেন। রোনালদোকে ছাড়িয়ে যেতে পারায় স্বস্তি অনুভব করছেন বলে জানান মেসি। বলেন, রোনালদো পঞ্চম ব্যালন ডি'আর জেতায় তিনি খুব কষ্ট পেয়েছিলেন।

মেসি বলেন, 'আমার এক হাতে পাঁচটি ব্যালন ডি'অর আর অন্য হাতে একটি ব্যালন ডি'অর থাকা সমান আনন্দের। যখন ক্রিস্টিয়ানো পাঁচবার পুরস্কার জিতে আমার সমানে উঠলো, আমি কিছুটা হলেও কষ্ট পেয়েছিলাম। মনে হয়েছিল আমি আর একা সেরা নই। তবে যখন শুধু আমার কাছে পাঁচটি ব্যালন ডি'অর ছিল তখন বিষয়টি ঠিকই ছিল।'

২০১৫ সালের পর আবার ব্যালন ডি'অর জিতলেন মেসি। এর আগে তিনি টানা চারটি ব্যালন ডি'অর জিতেছিলেন। কিন্তু মধ্যে রিয়াল মাদ্রিদের রোনালদো এবং লুকা মডরিচ তার রাজত্বে ভাগ বসান। এটা মেসিকে নিশ্চিয় হতাশ করেছে। তবে তিনি কারণটা বুঝতেন বলে জানান।

গেল মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ গোল দেওয়া মেসি বলেন, 'দল হিসেবে আমরা বেশ ক'বছর বড় কিছু জিততে পারিনি। যেমন চ্যাম্পিয়নস লিগ জিততে পারলে ব্যালন ডি'অর জয়ের সুযোগ বেড়ে যায়। যখন রোনালদো পুরস্কার জিতেছেন তখন তার দারুণ মৌসুম কেটেছে। তিনি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন এবং ব্যালন ডি'অরের দাবিদার হয়েছেন।'

আগের মৌসুমে ব্যালন ডি'অর না জেতায় তার প্রতি অবিচার করা হয়েছে কি-না এমন প্রশ্নে মেসি জানান, পুরস্কারটা অনেক সময়ই ব্যক্তিগত পছন্দের ওপরে নির্ভর করে। কেউ রোনালদোকে পছন্দ করে, কেউ নেইমার কিংবা এমবাপ্পেকে পছন্দ করে তাদেরকে ভোট দেয়। তবে মেসি বলেন ব্যাক্তিগত পুরস্কারের চেয়ে দলগত অর্জন বেশি আনন্দের।