রশিদকে হটিয়ে আফগান অধিনায়ক আসগর

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৯   

অনলাইন ডেস্ক

ছবি: ইন্ডিয়া টুডে

ছবি: ইন্ডিয়া টুডে

এক বছরের কম সময়ে তিনবার অধিনায়ক বদল করল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সর্বশেষ রশিদ খানকে সরিয়ে আবার আফগানিস্তানের নেতৃত্বভার দেওয়া হয়েছে আসগর আফগানের কাঁধে।

আফগানিস্তানের দায়িত্ব নিয়ে দলকে দারুণ নেতৃত্ব দিচ্ছেলেন আসগর আফগান। ঠান্ডা মাথার অধিনায়ক হিসেবে তার সুনাম ছিল। তার অধীনে আফগানিস্তান টি-২০ ফরম্যাটে দুর্দান্ত ক্রিকেট উপহার দিতে শুরু করে। ইংল্যান্ড বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে। দেশকে প্রথম টেস্ট জয়ের স্বাদও এনে দেন আসগর আফগান।

কিন্তু হুট করে বিশ্বকাপের মাস দুই আগে আসগর স্টানিকজাই থেকে আসগর আফগান হয়ে যাওয়া সিনিয়র এই ক্রিকেটারকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। তার জায়গায় ইংল্যান্ড বিশ্বকাপে নেতৃত্ব ভার পান গুলবাদিন নাঈব। টেস্ট নেতৃত্ব পান রহমত শাহ এবং টি-২০ ফরম্যাটের দায়িত্ব পান তরুণ আফগান লেগ স্পিনার রশিদ খান।

ইংল্যান্ড বিশ্বকাপে ভালো কিছুর আশা নিয়ে যাওয়া আফগানিস্তানের গুলবাদিনের নেতৃত্বে ভরাডুবি হয়। তাকে সরিয়ে দিয়ে তিন ফরম্যাটেই আফগানিস্তানের নেতৃত্ব ভার দেওয়া হয় রশিদ খানের ওপর। তরুণ এই ক্রিকেটার দলকে ভালোই নেতৃত্ব দিচ্ছেলেন। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে সিনিয়র ক্রিকেটারদের সামলানো, পারফরম্যান্সের চাপ সামলানো এবং দলকে নেতৃত্ব দেওয়া সহজ কাজ না। রশিদ খান সেটা ভালো মতোই টের পেলেন।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড আবার তাই আসগর আফগানকে দলের অধিনায়ক করেছে। বুধবার সামাজিক মাধ্যমে এসিবি এক বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়, 'এসিবির সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্ত অনুযায়ী সিনিয়র ক্রিকেটার আসগর আফগানকে তিন ফরম্যাটে আফগানিস্তানের অধিনায়ক করা হয়েছে।'