ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

জামালের বিকল্প ক্যাবরেরার হাতে

জামালের বিকল্প ক্যাবরেরার হাতে

ছবি: ফাইল

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩ | ১৮:০০ | আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:৪২

দু’দিনের ভ্রমণ ক্লান্তি। কিন্তু গতকাল কিংস অ্যারেনায় জাতীয় দলের সঙ্গে অনুশীলনে ক্লান্তির কোনো ছাপ চোখে পড়েনি। সতীর্থদের সঙ্গে অনুশীলনে পুরো সেশনই ছিলেন জামাল ভূইয়া। আর্জেন্টিনার ক্লাব সোল দ্য মায়োতে খেলে এসে বাংলাদেশ অধিনায়ক প্রস্তুত হচ্ছেন আফগানিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচের জন্য।

৪ ও ৭ সেপ্টেম্বর আফগান ম্যাচে সাফের সেই টিম স্পিরিটটা দেখাতে চান ডেনমার্ক-প্রবাসী এ মিডফিল্ডার। তবে দলের সঙ্গে মাত্র চার দিন অনুশীলনের সুযোগ থাকায় প্রথম ম্যাচে জামালকে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা খেলাবেন কিনা তা নিয়ে কিছুটা সংশয় আছে।

শুক্রবার অনুশীলনের পরই কোচ জামালকে খেলানোর ব্যাপারে সিদ্ধান্তে আসতে পারেন বলে জানিয়েছে জাতীয় দলের একটি সূত্র, ‘জামাল কিন্তু আজকে (বৃহস্পতিবার) দলের সঙ্গে ফুল সেশনই করেছে। কালকের দিনটা দেখেই বোঝা যাবে প্রথম ম্যাচে বেস্ট ইলেভেনে তাকে দেখা যাবে কিনা। তবে জামাল বলেছে, সে পুরো ফিট এবং ভালো অনুভব করছে।’

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য অনেক আগেই ক্যাম্প শুরু করে জাতীয় দল। আর্জেন্টিনার ক্লাবে খেলতে যাওয়ায় এবং আফগান ম্যাচে জামালকে পাওয়া যাবে কিনা, তা নিয়ে অনিশ্চয়তায় থাকায় ভিন্ন চিন্তা করে রাখেন ক্যাবরেরা। জামালের বিকল্প হিসেবে বেশ কয়েকজনকে অনুশীলনে পরখ করে নেন স্প্যানিশ কোচ।

সাফ চ্যাম্পিয়নশিপে ফ্রি রোল হিসেবে খেলেছিলেন জামাল। কখনও ফলস নাইন, কখনও মিডফিল্ডার আবার কখনও প্লেমেকার হিসেবে দেখা গিয়েছিল তাঁকে। তাঁর বদলি হিসেবে মাঠে নেমে মালদ্বীপের বিপক্ষে গোল করেছিলেন শেখ মোরসালিন। একইভাবে মোহাম্মদ হৃদয়ও নিজের জাত চিনিয়ে ছিলেন। এবার অনুশীলনে শুরুতে জামালকে না পাওয়ায় তাঁর জায়গায় কখনও রবিউল, হৃদয় ও দিপক রায়কে খেলিয়েছেন ক্যাবরেরা।

মূলত ভবিষ্যতের কথা চিন্তা করেই জামালের বিকল্প হিসেবে বেশ কয়েকজনকে নিয়ে কাজ করছেন তিনি। কারণ বয়স ও পারফরম্যান্সের কারণে পুরো ৯০ মিনিট খেলার সামর্থ্য নেই জামালের। বেস্ট ইলেভেনে সুযোগ পাবেন কী পাবেন না, তা নিয়ে অবশ্য মাথা ঘামাচ্ছেন না জামাল।

বরং সাফ চ্যাম্পিয়নশিপে যেভাবে খেলেছিল দল, আফগানিস্তানের বিপক্ষেও সেটা ধরে রাখার প্রত্যয় বাংলাদেশ অধিনায়কের, ‘আফগানিস্তান অনেক শক্তিশালী টিম। র‍্যাঙ্কিয়ে আমাদের চেয়ে অনেক ওপরে। তবে এটা আমাদের হোমগ্রাউন্ড, এখানে একটু সুবিধা আছে। সাফে আমাদের যে স্পিরিট ছিল, সেটা ধরে রাখতে হবে। আমি মনে করি ভালো একটা রেজাল্ট করতে পারব।’ ঠান্ডার কারণে আর্জেন্টিনায় মানিয়ে নিতে সমস্যা হয়েছিল জামালের। বাংলাদেশের গরম আবহাওয়া পেয়ে স্বস্তির হাসি তাঁর।

আরও পড়ুন

×