ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

লা লিগায় গোলের ‘প্রডিউসার’ বেলিংহাম

লা লিগায় গোলের ‘প্রডিউসার’ বেলিংহাম

রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার জুড বেলিংহ্যাম। ছবি: এএফপি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৩ | ১৮:০০ | আপডেট: ০২ অক্টোবর ২০২৩ | ০৪:১৬

রিয়ালের নতুন মিডফিল্ড জেনারেল এখন জুড বেলিংহাম। গোল দরকার হলেই তিনি করে ফেলেন। সর্বশেষ লা লিগায় জিরোনার বিপক্ষে এক গোলের সঙ্গে এক গোলে অ্যাসিস্ট করেছেন এই ইংলিশম্যান। সব মিলিয়ে চলমান মৌসুমে আট গোলে অবদান রেখেছেন তিনি, যা কিনা একজন স্ট্রাইকারেরও সমান। আর ২০২৩-২৪ মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোলের প্রডিউসারও বেলিংহাম।

কাতার বিশ্বকাপে ইংল্যান্ডের জার্সিতে ঝলক দেখিয়ে সবার নজরে এসেছিলেন এই তরুণ মিডফিল্ডার। তাঁকে কিনতে লড়াইয়ে নামে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও রিয়াল মাদ্রিদ। কিন্তু বেলিংহামের পছন্দের তালিকায় ছিল লস ব্লাঙ্কোসরা। সে জন্য আর কোনো ক্লাবই সুবিধা করতে পারেনি। রিয়ালের দুর্বলতা কাজে লাগায় বরুশিয়া। বেলিংহামের চাহিদা তুঙ্গে থাকায় ১০৩ মিলিয়ন ফি চায় জার্মান ক্লাবটি। তাতে রাজি হয়ে যায় রিয়ালও। গত জুলাইয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে যোগ দেওয়ার পর থেকেই জ্বলছেন জুড। মাঝমাঠে একজন কমরেডের ভূমিকা পালনের পাশাপাশি গোলমুখে দলের প্রয়োজনেও দেখান চমক।

লা লিগায় বিলবাও ম্যাচ দিয়ে অভিষেক হয়েছিল বেলিংহামের। আর যাত্রা ম্যাচেই গোল করেছিলেন তিনি। এরপর চ্যাম্পিয়ন্স লিগে ইউনিয়ন বার্লিন ম্যাচ দিয়ে নতুন অধ্যায় খোলেন কুড়ি বছর বয়সী এই সেনসেশন। এখন তো নিয়মিতই গোল করে যাচ্ছেন। এভাবে চললে হয়তো গোল করা মূল তারকারাও চিন্তায় পড়ে যাবেন। এরই মধ্যে যেমনটা হয়েছে রবার্ট লেভানডস্কির বেলায়। লা লিগায় চলমান মৌসুমে এই বার্সা তারকার গোলে অবদান বেলিংহামের সমান। যে তালিকায় আবার তিনে রিয়াল মাদ্রিদের আরেক খেলোয়াড় হোসেলু। তাঁর অবদান ৬টি গোলে।

এদিকে জিরোনার বিপক্ষে ৩-০ গোলের বড় জয় রিয়ালের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। এদিন বেলিংহাম ছাড়াও একটি করে গোল করেন হোসেলু এবং চুয়েমেনি। তবে ম্যাচের অন্তিম সময়ে নাচোর লাল কার্ড রিয়ালের জন্য খানিকটা অস্বস্তির হয়ে আসে। ম্যাচের পর রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি গোল হজম না করা নিয়েই বেশি আনন্দিত, ‘তারা আক্রমণাত্মক ফুটবল খেলেছিল। তবে আমাদের রক্ষণ ছিল গোছাল। যেটা ম্যাচের ইতিবাচক দিক। আমাদের ডিফেন্ডাররা সতর্ক থাকার পাশাপাশি মিডফিল্ডে বল সরবরাহের কাজটা দারুণভাবে করেছে।’

আরও পড়ুন

×