শ্রীলংকাকে উড়িয়ে সেমিফাইনালে বাংলাদেশ

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০     আপডেট: ১৯ জানুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: বাফুফে

ছবি: বাফুফে

কাঠমান্ডুর সাউথ এশিয়ান গেমসে শ্রীলংকাকে হারিয়েছিল বাংলাদেশ। তবে ২০১৮ সালের আগস্টে আন্তর্জাতিক ম্যাচে ১-০ ব্যবধানে হেরেছিল জেমি ডের দল। এবার ঘরের মাঠে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপে লাল-সবুজের প্রতিনিধিদের কাছে পাত্তাই পায়নি শ্রীলংকা। উড়ে গেছে ৩-০ ব্যবধানে। তাও আবার দলের গুরুত্বপূর্ণ ক'জন ফুটবলারকে ছাড়াই।

সেমিফাইনালে উঠতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। কারণ প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হারে বাংলাদেশ। এরপর শ্রীলংকাকে হারিয়ে ফিলিস্তিন নিশ্চিত করে সেমিফাইনাল। বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচের জয়ী দলের সামনে তাই ছিল সেমির হাতছানি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষীকির আয়োজনে শেষ পর্যন্ত জয় তুলে নিয়ে শেষ চার নিশ্চিত করেছে বাংলাদেশ।

রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের ১৭ মিনিটে মতিন মিয়ার গোলে লিড নেয় বাংলাদেশ। প্রথমার্ধে ওই গোলেই শেষ করে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে আবার মতিন গোল করে দলকে এগিয়ে নেন ২-০ ব্যবধানে। এরপর ৮৩ মিনিটে দলের হয়ে তৃতীয় ও শেষ গোল করেন মোহাম্মদ ইব্রাহিম। দলকে এনে দেন সহজ জয়।

তবে জয় পাওয়াটা দলের জন্য সহজ ছিল না। প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে হেরে আত্মবিশ্বাস নড়ে যায় দলের। পরের ম্যাচে আবার ইনজুরির কারণে ছিলেন না দলের সেরা তারকা ও অধিনায়ক জামাল ভূঁইয়া। সঙ্গে জ্বরের কারণে ডিফেন্ডার ইয়াসিন খানও ছিলেন বেঞ্চে। তাদের ছাড়াই মতিনরা দলকে জেতানোর কাজ দারুণভাবে করেছেন।

জেমি ডে এ ম্যাচের শুরুর একাদশে চার পরিবর্তন আনেন। জামাল ভূঁইয়া-ইয়াসিন খান ছিলেন না। রায়হান হাসান ও মামুনুল ইসলামকে বাইরে রেখে তাই মানিক মোল্লা, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল ইসলাম ও সুফিলকে নিয়ে দল সাজান কোচ। বদলে যাওয়া দলটি ম্যাচের ফলেও বদল আনে। ভালো খেলে গোল না পাওয়ার আক্ষেপ মেটায়।