ব্রাজিলিয়ানদের নামের শেষে 'দো' কিংবা 'হো' সাধারণ একটা ব্যাপার। রোনালদো-রিভালদো কিংবা রোনালদিনহো-কুতিনহোদের নাম দেখলেই সেটা বোঝা যায়। এই নামের ফুটবলারদের ক্লাব এবং জাতীয় দলে সফল হওয়ার গল্পও অনেকে। রেইনিয়ের জেসুস কারভালহোকে তাই এখন একটা সিদ্ধান্ত হয়তো নিতেই হচ্ছে। তিনি রেইনিয়ের নামে পরিচিত হবেন। নাকি ব্রাজিলের বিখ্যাত 'হো'দের দলে যোগ দিয়ে কারভালহো হবেন।

নাম বেছে নেওয়া এবং বিখ্যাত হওয়ার একটা সুযোগ ব্রাজিলের ১৭ বছর বয়সী এই তরুণ পেয়ে গেছেন। ব্রাজিলিয়ান ক্লাব ফ্লেমিঙ্গো থেকে ৩৫ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ দলে ভিড়িয়েছে তাকে। ছিনিয়ে নিয়েছে বার্সেলোনা, অ্যাথলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস এবং ম্যানচেস্টার সিটির নজরে থাকা এই তরুণ অ্যাটাকিং মিডফিল্ডারকে। আগামী ১৯ জানুয়ারি তিনি রিয়ালে যোগ দেবেন বলেও জানা গেছে।

সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম গোল ব্রাজিলের তরুণ এই বিস্ময় বালককে রিয়াল দলে ভিড়িয়েছে বলে জানিয়েছে। কিন্তু ফ্লেমিঙ্গো এবং রিয়াল মাদ্রিদ চুক্তির বিষয়টি প্রকাশ করবে ১৯ জানুয়ারি। কারণ ওই দিন রেইনিয়েরের বয়স ১৮ পূর্ণ হবে। ফিফার নিয়ম অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী বেশি ফুটবলার কেনার কারণে বিপাকে পড়তে পারে লস ব্লাঙ্কোসরা। সেজন্য এই সতর্কতা।

ফ্লেমিঙ্গোর তরুণ এই ব্রাজিলিয়ানকে কিনতে পেরে বিজয়ের হাসি হাসছে রিয়াল। কারণ এ নিয়ে তিনবার বার্সেলোনাকে হারিয়ে ব্রাজিলের তরুণ তারকা দলে নিয়েছে তারা। এর আগে ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো গোয়েসকেও কিনতে চেয়েছিল বার্সা। কিন্তু রিয়ালের সঙ্গে পেরে ওঠেনি প্রতিযোগিতায়। বার্সার সঙ্গে পাল্লা দিয়ে নেইমারকে কিনতে না পারার জমানো সেই শোধ নিল রিয়াল। আরও একটি দিক থেকে জয়ী হয়েছে স্প্যানিশ ক্লাবটি। ফ্লেমিঙ্গো তাদের বিস্ময় বালকের জন্য ৭০ মিলিয়ন ইউরো দাবি করেছিল। ফ্লেমিঙ্গোর চাহিদার অর্ধেক দামে তাকে কিনতে পেরেছে রিয়াল।

তার জন্য খরচা করা মোট অর্থের ৮০ ভাগই যাবে ফ্লেমিঙ্গোর অ্যাকাউন্টে। বাকিটা ফুটবলার নিজে এবং তার এজেন্ট পাবেন। রিয়ালের সঙ্গে তার ২০২৪ সাল পর্যন্ত চুক্তি হয়েছে বলে জানা গেছে। রেইনিয়ের এরই মধ্যে ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলেছেন। আর ব্রাজিলিয়ান সিরি আ'তে তার অভিষেক হয়েছে গত জুলাইয়ে। আক্রমণাত্মক এই মিডফিল্ডার এক ডজনের বেশি ম্যাচ খেলে গোল করেছেন ছয়টি। ক্লাবকে লিগ শিরোপা জিততে সহায়তা করেছেন। এ মাসে রিয়ালে যোগ দিলেও তিনি রাউল গঞ্জালেসের অধীনে রিয়াল কাস্তিলায় খেলবেন বলে জানা গেছে। রিয়াল তাকে ধারে অন্য ক্লাবে ছেড়ে দিতেও পারে।