পিসিবির কঠোর মনোভাবকে দুষলেন তানভির

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২০     আপডেট: ১৪ জানুয়ারি ২০২০      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

বাংলাদেশের পাকিস্তান সফরের সময় এগিয়ে আসলেও এখনো সিরিজ নিয়ে সিদ্ধান্ত পাকা হয়নি। মঙ্গলবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং পিসিবি চেয়ারম্যান এহসান মানির আলোচনায় চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে। তবে সিরিজ নিয়ে অনিশ্চয়তার পেছনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের দোষ দেখছেন দেশটির সাবেক পেসার তানভির আহমেদ।

তিনি বলেন, 'আমার মনে হয়, পাকিস্তান সিরিজ নিয়ে বাংলাদেশকে একটু বেশিই চাপ দিয়ে ফেলেছে।' তানভির আহমেদের ইউটিউব ভিডিওর ওই বার্তা উদ্ধৃত করেছে সংবাদ মাধ্যম ক্রিকেট পাকিস্তান।

সাবেক এই পেসার বলেন, 'পিসিবি সম্ভবত ভেবেছিল পাকিস্তানে এসে শ্রীলংকা পূর্ণাঙ্গ সিরিজ খেলে গেছে। তাহলে বাংলাদেশ কেন খেলবে না। কিন্তু বোর্ড কর্তাদের মাথায় রাখতে হতো, যে শ্রীলংকার সঙ্গে তাদের ভালো সম্পর্ক তারাই প্রথমে পাকিস্তানে সংক্ষিপ্ত সফর করে গেছে। এরপর সিদ্ধান্ত নিয়েছে টেস্ট খেলার। বাংলাদেশের সঙ্গেও পিসিবি একই কৌশল নিতে পারতো।'

পাকিস্তানের সাবেক পেসার তানভির আহমেদ। ছবি: ফাইল

পাকিস্তানের হয়ে ২০১০ সালে টেস্ট অভিষেক হওয়া এই ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলারের মতে, পাকিস্তানে পিএসএলের ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিতেও বোর্ডের যথেষ্ঠ সময় লেগেছে। বিদেশি ক্রিকেটারদের পরিস্থিতি বুঝিয়ে রাজি করাতে হয়েছে। সব দলের বিপক্ষে একই পন্থা অবলম্বন করা উচিত।

তিনি বলেন, 'পাকিস্তানের উচিত ছিল বাংলাদেশকে আগে টি-২০ সিরিজ খেলার আমন্ত্রণ জানানো। এরপর নিরাপত্তা বুঝে টেস্ট খেলতে বলা। আমার মতে, হয় পূর্ণাঙ্গ সিরিজ নয়তো কোন সিরিজই নয় বিসিবির প্রতি পাকিস্তানের এমন কঠোর মনোভাব ঠিক না। বাংলাদেশ এখন যদি টেস্ট সিরিজ খেলতে না চায় তবে টি-২০ সিরিজ বাতিল করা পাকিস্তানের ঠিক হবে না।'

এরপর অবশ্য তানভির আহমেদ বাংলাদেশকে অনুরোধ করেন পাকিস্তানে এসে সিরিজ খেলতে। পাকিস্তান ক্রিকেটের জন্য নিরাপদ বলে উল্লেখ করেন তিনি। সঙ্গে পাকিস্তানকে দোষ দেন, ২০০৯ সালের পর থেকে দেশে ক্রিকেট ফেরানোর জন্য অন্য দেশের বোর্ডের সঙ্গে কার্যকর সম্পর্ক উন্নয়নের চেষ্টা না করার জন্য।