দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার কাগিসু রাবাদা এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচ সিরিজের শেষ টেস্টে তিনি তাই খেলতে পারবেন না। ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে আউট করে আক্রমণাত্মকভাবে উদযাপন করেন এই পেসার।

তাকে তাই ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। দেওয়া হয়েছে একটি ডি মেরিট পয়েন্ট। শেষ ২৪ মাসে রাবাদার নামের পাশে বসেছে চারটি ডি মেরিট পয়েন্ট। তাকে তাই এক ম্যাচের নিষেধাজ্ঞা ভোগ করতে হচ্ছে।

বৃহস্পতিবার সিরিজের তৃতীয় টেস্টে রাবাদার বলে বোল্ড হয়ে যান জো রুট। এরপর প্রোটিয়া পেসার হুঙ্কার ছেড়ে রুটের দিকে এগিয়ে যান। আক্রমণাত্মক ভঙ্গিতে চলে যান খুবই কাছে। রুটও দাঁড়িয়ে যান। ডানহাতি এই পেসারের শাস্তি পাওয়ার জন্য এটাই ছিল যথেষ্ট।

আইসিসির আচরণ বিধি অনুযায়ী, কোন বোলার আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যানের দিকে আক্রমণাত্মক ভাবে এগিয়ে গেলে, বাজে শব্দ ব্যবহার করলে কিংবা কোন অঙ্গভঙ্গি বা ইঙ্গিত করলে তাকে শাস্তি পেতে হবে। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট শাস্তিস্বরূপ তাই রাবাদাকে ডি মেরিট পয়েন্ট ও অর্থ জরিমানা করেন। দিনের খেলা শেষে রাবাদা মেনে নেন ওই শাস্তি।

সিরিজের শেষ ম্যাচ হবে আগামী শুক্রবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে। ওই ম্যাচে রাবাদাকে না পাওয়া দক্ষিণ আফ্রিকার জন্য বড় ক্ষতি। কারণ সিরিজে তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে এখন পর্যন্ত ১৪ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি। এর আগে ২০১৮ সালে শেখর ধাওয়ান ও স্টিভ স্মিথের সঙ্গে একই আচরণ করে শাস্তি পান রাবাদা।